kalerkantho

সোমবার । ২৩ ফাল্গুন ১৪২৭। ৮ মার্চ ২০২১। ২৩ রজব ১৪৪২

সিটিজেনস ব্যাংকের এমডি এবং সিইও হলেন মোহাম্মদ মাসুম

অনলাইন ডেস্ক   

১৫ জানুয়ারি, ২০২১ ১৫:৪৯ | পড়া যাবে ২ মিনিটে



সিটিজেনস ব্যাংকের এমডি এবং সিইও হলেন মোহাম্মদ মাসুম

মোহাম্মদ মাসুম সম্প্রতি সিটিজেনস ব্যাংক এ ব্যবস্থাপনা পরিচালক এবং সিইও হিসেবে যোগদান করেছেন। ইতিপূর্বে তিনি মিডল্যান্ড ব্যাংক লিমিটেডে (এমডিবি) অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হিসেবে দায়িত্ব পালন করেন।

বর্ণাঢ্য কর্মজীবনে মোহাম্মদ মাসুম বিশদ ও বহুমুখী ব্যাংকিং অভিজ্ঞতা নিয়ে তিন দশক ধরে বিভিন্ন ব্যাংক এবং নন-ব্যাংক ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউটে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। বিশেষ করে, ব্যাংকিং অপারেশনের মূল ঝুঁকিপূর্ণ এরিয়া, ক্রেডিট রিক্স ম্যানেজম্যান্ট (সিআরএম) এর ওপর তাঁর রয়েছে বিশেষ দক্ষতা এবং এর সাথে সংশ্লিষ্ট অন্যান্য এরিয়া যথা কর্পোরেট ফাইন্যান্সিং, সিন্ডিকেশন এন্ড স্ট্রাকচার্ড ফাইন্যান্স এবং লোন রিষ্ট্রাকচারিং সহ অন্যান্য বিষয়েও তিনি ব্যাপক অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন করেন।

মোহাম্মদ মাসুম ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশনে তার অনার্স এবং মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেন। এছাড়াও তিনি পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি থেকে ডেভেলপমেন্ট ইকোনমিক/প্ল্যানিং এবং বাংলাদেশ ব্যবস্থাপনা উন্নয়ন কেন্দ্র থেকে এইচআরএম-এর ওপর পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা সম্পন্ন করেন।

মোহাম্মদ মাসুম এবি ব্যাংকের মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন এবং পরবর্তীতে সাউথইস্ট ব্যাংক লিঃ, ট্রাস্ট ব্যাংক লিঃ এবং ন্যাশনাল ব্যাংক লিঃ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ ফাইন্যান্স এন্ড ইনভেস্টম্যান্ট কোম্পানি লিমিটেড (বিডি ফাইন্যান্স) -এ ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী এবং মার্কেন্টাইল ব্যাংকে উপ-ব্যবস্থাপনা পরিচালক হিসাবেও দায়িত্ব পালন করেন।

সুদীর্ঘ কর্মজীবনে তিনি দেশে ও বিদেশে ব্যাংকিং এবং ফাইন্যান্স এর উপর বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি/সেমিনার/সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেছেন। তিনি বাংলাদেশ ব্যাংক কর্তৃক আয়োজিত ‘ট্রেনিং ফর ট্রেইনার ফর ক্রেডিট রিক্স ম্যানেজম্যান্ট (সিআরএম)’ কোর্সে অংশ গ্রহণের মাধ্যমে অন্যতম ট্রেইনার হিসেবে মনোনিত হন। তিনি সরকারী মালিকানাধীন আর্থিক প্রতিষ্ঠান- বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফিন্যান্স ফান্ড লিঃ এর ঋণ নীতিমালা প্রণয়নে গঠিত উপ-কমিটির সদস্য ছিলেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানা গেছে।

এছাড়া মোহাম্মদ মাসুম ব্যাংকিং কর্মকান্ডের পাশাপাশি বিভিন্ন ইংরেজী দৈনিক/সাময়িকীতে ব্যাংকিং এবং ফাইন্যান্স সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আর্টিকেল লেখেন।

মন্তব্য



সাতদিনের সেরা