kalerkantho

বৃহস্পতিবার । ১২ ফাল্গুন ১৪২৭। ২৫ ফেব্রুয়ারি ২০২১। ১২ রজব ১৪৪২

তৃতীয় লিঙ্গ গোষ্ঠীর জন্য রেড ক্রিসেন্টের প্রাথমিক চিকিৎসা কর্মশালা

অনলাইন ডেস্ক   

৭ ডিসেম্বর, ২০২০ ১৭:০৩ | পড়া যাবে ২ মিনিটে



তৃতীয় লিঙ্গ গোষ্ঠীর জন্য রেড ক্রিসেন্টের প্রাথমিক চিকিৎসা কর্মশালা

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদরদপ্তর যুব রেডক্রিসেন্ট এর স্বেচ্ছাসেবকগণ, তৃতীয় লিঙ্গ গোষ্ঠীর জন্য প্রাথমিক চিকিৎসা কর্মশালার আয়োজন করে। “বাধন হিজড়া সংঘ’-এর সহায়তায় কর্মশালাটি দুপুর ২টায় শুরু হয়।

শুক্রবার (৪ ডিসেম্বর, ২০২০) কর্মশালায় ৩০ জন অংশগ্রহণ করেন এবং প্রাথমিক চিকিৎসার ওপর প্রশিক্ষণ নেন। অনুষ্ঠানটি শেষ হয় বিকাল ৫টায়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে আয়োজকরা জানিয়েছেন, হিজড়া সম্প্রদায় আমাদের সমাজের এক অবহেলিত শ্রেণী গোষ্ঠী। সমাজের অনেক সুযোগ সুবিধা থেকে তারা বঞ্চিত। এই বঞ্চনা কিছুটা হলেও লাঘবের উদ্দেশ্যে এই প্রাথমিক চিকিৎসা কর্মশালার আয়োজন করা হয়। এই প্রশিক্ষণের মাধ্যমে তারা নিজেদের এবং অন্যদের সহায়তা করতে পারবে। এমনকি নির্দিষ্ট সময়ে সঠিকভাবে যথাযথ প্রাথমিক চিকিৎসা করতে পারলে মৃত্যুঝুঁকি এড়িয়ে জীবন বাঁচাতে পারবে।

এই কর্মশালা হিজড়া সম্প্রদায়ের জন্য একটি ভালো সুযোগ ছিল। যেহেতু তারা সামাজে অবহেলিত ও নিগৃহীত, তাই তারা এই প্রশিক্ষণের মাধ্যমে প্রাথমিক চিকিৎসার ব্যাপাওে কিছুটা দক্ষতা অর্জন করতে সক্ষম হয়েছে।

এই কর্মশালাটি শুধু প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণই নয়, হিজড়াদের প্রতি সাধারণ মানুষের মনে যে ভয় তা কাটিয়ে তাদের সাদরে গ্রহণ করার ব্যাপারে ও দুর্দান্ত পদক্ষেপ ছিল। এর মতো আরো কর্মশালা করে করে তাদের দক্ষ করে তুলতে হবে। যাতে প্রতিটি হিজড়া পায় সামাজিক মর্যাদা, জীবনের নিরাপত্তা আর সকল মানুষের ভালোবাসা। আর আমরা যেন পাই একটি সুন্দর পৃথিবী- জানিয়েছেন আয়োজকরা।

মন্তব্য



সাতদিনের সেরা