kalerkantho

বৃহস্পতিবার । ১৪ মাঘ ১৪২৭। ২৮ জানুয়ারি ২০২১। ১৪ জমাদিউস সানি ১৪৪২

মহিলা পরিষদের উদ্যোগে অনলাইনে পরিচালিত

জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন: দশম সার্টিফিকেট কোর্সের সমাপনী অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক   

২৮ নভেম্বর, ২০২০ ১৯:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন: দশম সার্টিফিকেট কোর্সের সমাপনী অনুষ্ঠিত

বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে ‘জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন’ বিষয়ক দশম সার্টিফিকেট কোর্সের সমাপনী অনুষ্ঠান আজ শনিবার বিকেলে অনলাইনে অনুষ্ঠিত হয়।

সমাপনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এবং কোর্স পরিচালক সীমা মোসলেম। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিডিডিআরবি-এর ইনফেকশাস ডিজিজ ডিভিশনের ইমেরিটাস বিজ্ঞানী ড. ফেরদৌস কাদরী। সভাপতিত্ব করেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ডা. ফওজিয়া মোসলেম।

স্বাগত বক্তব্যে সংগঠনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক এবং কোর্স পরিচালক সীমা মোসলেম বলেন বাংলাদেশ মহিলা পরিষদ একটি আন্দোলনমুখী,  স্বেচ্ছাসেবী গণনারী সংগঠন। সংগঠন নারীর অধিকারকে দেখে সামগ্রিক দৃষ্টিভঙ্গি থেকে। সেইলক্ষ্যেসংগঠন বহুমাত্রিক কর্মসূচী নিয়ে থাকে। এই কর্মসূচীর অংশ হিসেবে সংগঠন নিয়মিতভাবে কর্মীদের জন্য, সাংবাদিক এবং আইনজীবিদের জন্য নানামুখী প্রশিক্ষণ পরিচালনা করে থাকে। তেমনিভাবে ‘‘জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন’’ বিষয়ক অনলাইন সার্টিফিকেট কোর্সটি চালু হয় ২০১০ সাল থেকে। কোর্সটির উদ্দেশ্য হলো জেন্ডার সংবেদনশীল মানবসম্পদ গড়ে তোলা; জেন্ডার সমতাপূর্ণ সমাজ গড়তে অবদান রাখা এবং নারীবাদের তত্ত্ব ও মাঠপর্যায়ের লব্ধ জ্ঞানের সমন্বয় ঘটাতে, বুদ্ধিবৃত্তিক চর্চা করতে একাডেমিশিয়ানদের সাথে সাংগঠনিক কাজের যোগসূত্র তৈরির মাধ্যমে নারীর প্রতি সংবেদনশীল ও সমতাপূর্ণ সমাজ তৈরিতে অবদান রাখা।

শিক্ষকের বক্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নৃ-বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আইনুন নাহার বলেন অনলাইনের মাধ্যমে বিভিন্ন জায়গা থেকে শিক্ষার্থীদের জন্য অংশগ্রহণ করার সুযোগ তৈরি হয়েছে কোর্সটির মাধ্যমে। এটি মহিলা পরিষদের জন্য একটি বড় অর্জন। কোর্সটি শুধুমাত্র সার্টিফিকেট প্রাপ্তির জন্য নয় বরং অংশগ্রহণকারী শিক্ষার্থীরা সকল শ্রেণীর মানুষের ক্ষমতায়নের জন্য কাজ করবেন। এজন্য সকলের সাথে নেটওয়ার্কিং তৈরি করা এবং একসাথে কাজ এগিয়ে নিলে অনেকদূর এগিয়ে যাওয়া সম্ভব হবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।

মন্তব্য



সাতদিনের সেরা