kalerkantho

বৃহস্পতিবার । ১১ অগ্রহায়ণ ১৪২৭। ২৬ নভেম্বর ২০২০। ১০ রবিউস সানি ১৪৪২

দেয়ালের দাগ দূর করতে বার্জারের ইজি ক্লিন

অনলাইন ডেস্ক   

২৭ অক্টোবর, ২০২০ ১৫:৪৯ | পড়া যাবে ৫ মিনিটে



দেয়ালের দাগ দূর করতে বার্জারের ইজি ক্লিন

বর্তমান সময়ে বাড়ির ভেতরের দেয়ালগুলোর রঙের ব্যবহার নিয়ে মানুষ একটু বেশিই সচেতন। এ সচেতনতার পেছনে বেশ কিছু কারণ রয়েছে। মানুষের রুচিশীলতা ও নান্দনিক চেতনার বহিঃপ্রকাশ ঘটে রঙের ব্যবহারে। বৈচিত্রপূর্ণ রঙ ঘরের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং দেয়ালগুলোকে করে আরও দৃষ্টিনন্দন। তাই, এ সময় মানুষের ভাবনাজুড়ে থাকে শোবার ঘরের দেয়ালের রঙ কেমন হবে কিংবা এর সিলিংয়ে কোন রঙ ভালো মানাবে, ডাইনিং-ড্রয়িং অথবা বাচ্চার ঘরে কোন রঙটি বেশি মানানসই হবে। নান্দনিক ব্যবহার ছাড়াও মানুষ এখন টেকসই ও দীর্ঘদিন ব্যবহার করা যায় এবং সহজে পরিষ্কারযোগ্য এমন রঙের সন্ধান করেন। অর্থাৎ, রঙের ব্যবহারের ক্ষেত্রে মানুষ এখন সৌন্দর্য ও স্থায়ীত্ব এ দু’য়ের মিশেলকেই অগ্রাধিকার দিয়ে থাকেন।

কিছু না বলেও ঘরের চার দেয়াল অনেক সময় হয়ে ওঠে যোগাযোগের মাধ্যম। অব্যক্ত বক্তব্য ফুটে ওঠে দেয়ালে। হয়ে ওঠে পরিবারের ছোট্ট সোনামণিদের কল্পনার আকাশের রঙ্গিন ক্যানভাস। ঘাস, ফুল, লতা, হাতি, ঘোড়া প্রভৃতি এঁকে তারা নিজেদের মনের ভেতরের ইচ্ছার বহিঃপ্রকাশ ঘটায় দেয়ালগুলোতে। বিশেষত, এ মহামারির সময়ে বাচ্চাদের স্কুল বন্ধ থাকায় তাদের বাসায়ই থাকতে হচ্ছে। এ সময় দেয়ালের ক্যানভাসকে তারা আরও আপন করে নিয়েছে, তাই, বেড়ে গিয়েছে দেয়ালে দাগ পড়ারও সম্ভাবনা। এছাড়া, অনেক সময় ফ্যান কিংবা লাইটের সুইচ চালু বা বন্ধ করতে গিয়ে অসাবধানতাবশত দেয়ালে হাতের ছোপ পড়ে যায়; পানি বা তরল জাতীয় কোন পদার্থ দেয়ালে রঙের শ্রীহানি ঘটায়; এতে করে শারীরিক কসরতের সময় হাত কিংবা পায়ের ছাপ পড়ে দেয়ালে- এ সব কারণেই সৌন্দর্যহানি ঘটে ঘরের দেয়ালগুলোর। আর মহামারি চলাকালীন সারাদিন বাসায় থাকার কারণে মানসিক প্রশান্তির জন্য প্রয়োজন ঘরের সুন্দর ইন্টেরিয়র। এক্ষেত্রে, সুন্দর দেয়াল ও স্থায়িত্বের জন্য বাছাই করা উচিৎ সঠিক রঙের, যার রয়েছে ওয়্যাশাবিলিটি সক্ষমতা।

রঙের প্রকারের দিক থেকে ভেতরের ও বাইরের দেয়াল ফারাক তৈরি করে। বাড়ির ভেতরের দেয়ালে দেয়া হয় এক ধরনের রঙ। আর বাইরের দেয়াল রাঙানো হয় ভিন্ন ধরনের রঙে। রঙ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোও সে অনুযায়ী পণ্য তৈরি করে থাকে। যেমন, দাগ দূর করে ঘরের দেয়ালের উজ্জ্বলতা বাড়াতে ও দৃষ্টিনন্দন করতে বাজারে রয়েছে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের ইজি ক্লিন রঙ। সম্প্রতি, বার্জার ভারতের রিলায়েন্স গ্রুপের সাথে অংশীদারিত্বে আরো শক্তিশালী উপাদানে ইজি ক্লিন পণ্যটি নতুন আঙ্গিকে বাজারে নিয়ে এসেছে। এ শক্তিশালী উপাদান হিসেবে রয়েছে রিলায়েন্সের ফ্ল্যাগশিপ ব্র্যান্ড রেক্রনের তৈরি ভার্জিন পলিয়েস্টার এবং পলিপ্রোপিলিন। রিলায়েন্স গ্রুপের সাথে বার্জারের এ অংশীদারিত্ব দেশের পেইন্ট খাতে নতুন মাইলফলকের সূচনা স্বরূপ। যা দেশের বাজারে ক্রেতাদের কাছে সর্বাধুনিক প্রযুক্তিতে প্রস্তুতকৃত রঙ পৌঁছে দিতে সহায়ক ভূমিকা পালন করবে, পাশাপাশি এ খাতে উদ্ভাবন নিয়ে আসতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

নতুন ইজি ক্লিন রঙের থ্রি ডাইমেনশনাল ফাইবার অনেক বেশি শক্তিশালী, যা দেয়াল ও রঙের বন্ডিং স্ট্রং করে ওয়াশেবিলিটি বাড়ায় বহুগুণে। এ ফাইবার দেয়াল রঙ করার সময় ক্ষুদ্র রোলার হিসেবে কাজ করে, যা দ্রুত রোলার বা ব্রাশিং অ্যাপ্লিকেশন নিশ্চিত করার পাশাপাশি কার্যকর রঙ স্প্রেডিং, সুপেরিয়র হাইডিং এবং অতিরিক্ত কাভারেজও নিশ্চিত করে। এছাড়াও, এ রঙের শক্তিশালী উপকরণগুলো অত্যধিক ওয়্যাশাবিলিটি সমৃদ্ধ এবং ঘরের ভেতরের দেয়ালের দাগ পানি কিংবা সাবান পানি দিয়ে সহজেই পরিষ্কার করা যাবে। বাইরের দাগ দূরীকরণে টি৬ থিনার (তারপিন তেল) ব্যবহার করা যেতে পারে।

এ নিয়ে বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের জেনারেল ম্যানেজার (মার্কেটিং) এ কে এম সাদেক নেওয়াজ বলেন, ‘বাংলাদেশে রঙ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে আমরাই প্রথম রেক্রন মাইক্রো ফাইবার ব্যবহার করে আমরা আমাদের ইজি ক্লিন পণ্যটি নতুন আঙ্গিকে উন্মোচন করেছি। এ রঙটি দেয়ালে লেগে থাকা দাগ  খুব সহজেই পরিষ্কার করতে পারে এবং এটি দেয়ালকে ধুলাবালি থেকে সুরক্ষিত রাখে। ফাইবার  থাকায় এটি দেয়ালের রঙের মসৃণতার বিষয়টিও নিশ্চিত করে। ক্রেতাদের জন্য নতুনভাবে এ পণ্যটি নিয়ে আসতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।’

রঙিন যেকোনো কিছুর প্রতি মানুষের আগ্রহ বরাবরই। এ আগ্রহ থেকেই হালে ঘরের দেয়ালের রঙ ও নকশায় ভিন্নতা আনার ক্ষেত্রে মানুষের মনোযোগ বহুলাংশে বেড়েছে। তাইতো মানুষ ঘরের শ্রীবৃদ্ধির জন্য ভালোমানের রঙের সন্ধান করে; পাশাপাশি দীর্ঘস্থায়ীত্বের বিষয়টিকেও বিবেচনা করে। যারা ঘরের সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি টেকসই পণ্যের বিষয়টিকে প্রাধান্য দিতে চান, তারা সহজেই বেছে নিতে পারেন আকর্ষণীয় নতুন মোড়কের বার্জার ইজি ক্লিন রঙ।  দেশজুড়েই রঙের নির্দিষ্ট এ সংস্করণটি ড্রাম, গ্যালন ও লিটার আকারে পাওয়া যাচ্ছে।

উল্লেখ্য, কালারব্যাংক ভিত্তিক এ রঙে ২০০০ এরও বেশি শেড রয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা