kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

মিডল্যান্ড ব্যাংকের ৭ম বর্ষপূর্তি

কালের কণ্ঠ অনলাইন   

২১ জুন, ২০২০ ১৪:০১ | পড়া যাবে ৩ মিনিটে



মিডল্যান্ড ব্যাংকের ৭ম বর্ষপূর্তি

মিডল্যান্ড ব্যাংক লিমিটেড (এমডিবি), দেশের ৪র্থ প্রজন্মের বেসরকারী বাণিজ্যিক ব্যাংক, তার বাণিজ্যিক কার্যক্রমের ৭ম বছর পূর্ণ করেছে। এ উপলক্ষে ব্যাংকের ৬ষ্ঠ বর্ষের সফল সমাপ্তির জন্য সকলকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানান ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মোঃ আহসান-উজ জামান। 

ম্যানেজিং ডিরেক্টর ক্লায়েন্ট, শেয়ারহোল্ডার, নিয়ন্ত্রক এবং কর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং বলেন, ব্যাংক তার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের অংশ হিসাবে বাংলাদেশ ব্যাংকের সম্প্রতি ঘোষিত ই-কেওয়াইসি-এর নীতি মালার আওতায় সম্মানিত গ্রাহকের জন্য এমডিবি ই-সেভার নামে একটি নতুন পণ্য চালু করেছে এবং বিদেশি মুদ্রায় অ্যাকাউন্ট খুলতে চান এমন গ্রাহক এবং বৈদেশীক বানিজ্য সম্পাদনকারী গ্রাহকদের জন্য একটি নতুন ব্যবসা, এমডিবি অফশোর ব্যাংকিং চালু করেছে । একই সাথে ব্যাংক তার ইসলামী ব্যাংকিং সেবা মিডল্যান্ড ব্যাংক সালাম এর আওতায় এমডিবি সালাম ই-সেভার পণ্যটিও চালু করেছে।

তিনি বলেন, প্রযুক্তি নির্ভর ব্যাংকিং কার্যক্রম বাস্তবায়নে এমডিবি সর্বদা অগ্রণী ছিল। ব্যাংক তার মূল্যবান গ্রাহকদের বিভিন্ন ব্যাংকের চাহিদা পূরণের জন্য একাধিক কাস্টমাইজড ব্যাংকের সমাধান দেয়। এমডিবি ই-সেভারI এমডিবি সালাম ই-সেভার অ্যাকাউন্ট ব্যাংকের প্রযুক্তিগত অগ্রগতির অন্যতম নতুন সংযোজনগুলির মধ্যে একটি। এটি একটি কাগজবিহীন সঞ্চয়ী অ্যাকাউন্ট, যা গ্রাহকবৃন্দ ব্যাংকের যেকোন শাখা, উপ-শাখা এবং এজেন্ট ব্যাংকিং কেন্দ্র থেকে খুলতে পারবে। পণ্যটি এমনভাবে ডিজাইন করা হয়েছে, যাতে গ্রাহকরা শুধুমাত্র তার জাতীয় পরিচয় পত্র (এনআইডি কার্ড) ব্যবহার করে আঙ্গুলের ছাপ অথবা ফটো যাচাই করে অ্যাকাউন্টটি খুলতে পারবে । এমডিবি ই-সেভার অ্যাকাউন্টধারীরা বিইএফটিএন, এনপিএসবি, আরটিজিএস, বিকাশের মাধ্যমে অনলাইন তহবিলের স্থানান্তর, মোবাইল ফোনে যেকোন লেনদেনের এসএমএস সতর্কতা, ফ্রি মাসিক ই-স্টেটমেন্ট মতো সমস্ত ঝামেলা-মুক্ত ডিজিটাল পরিষেবা পেতে সক্ষম হবে । তিনি আশাপ্রকাশ করেন যে, বাংলাদেশ ব্যাংকের ই-কেওয়াইসি গাইডলাইনের আওতায় এমডিবি ই-সেভার অ্যাকাউন্টটি আজকের ব্যাংকিং শিল্পে সবচেয়ে বেশি ব্যবহারকারী-বান্ধব, সাশ্রয়ী এবং স্মার্ট অ্যাকাউন্ট হতে চলেছে।

তিনি আরও জানান, অনাবাসী গ্রাহকদের ব্যাংকিং প্রয়োজনীয়তা পূরণের লক্ষ্যে মিডল্যান্ড ব্যাংক তার গুলশান ও আগ্রাবাদ শাখায় অফশোর ব্যাংকিং ইউনিট (ওবিইউ) প্রতিষ্ঠা করেছে। তিনি বলেন, বিশ্বব্যাপী ব্যাংকগুলির আন্তর্জাতিক ব্যাংকিং ব্যবসা পরিচালনার জন্য ওবিইউ একটি অনন্য সমাধান হিসাবে কাজ করে, যার মাধ্যমে গ্রাহকদের জন্য আন্তর্জাতিকভাবে প্রতিযোগিতামূলক মূল্যের সুযোগ গ্রহণ করার সুবিধা সৃষ্টি হয় । এমডিবি অফশোর ব্যাংকিং এর সুবিধা গ্রহন করতে পারবে রফতানি প্রক্রিয়াকরণ অঞ্চল (ইপিজেড), রফতানি অঞ্চল (ইজেড) এবং হাই টেক পার্কে স্থপিত ১০০% বিদেশী মালিকানাধীন, যৌথ উদ্যোগ এবং স্থানীয় মালিকানাধীন শিল্প প্রতিষ্ঠান।

তিনি আরও উল্লেখ করেন যে, আর্থিক অন্তর্ভুক্তির সন্ধানে এজেন্ট ব্যাংকিংয়ের সূচনা করে মিডল্যান্ড ব্যাংক ইতিমধ্যে তার ব্যাংকিং পরিষেবাগুলি আন-ব্যাংকড জনগোষ্ঠীর দ্বারপ্রান্তে উপস্থিত করেছে। ম্যানেজিং ডিরেক্টর তার গ্রাহকদের আধুনিক ও গ্রাহক বান্ধব পরিষেবা প্রদানের জন্য ব্যাংকটির প্রতিশ্রুতি পুনরায় ব্যক্ত করেন।

৭ম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ২০.০৬.২০২০ তারিখে ব্যাংকের প্রধান কর্যালয়ে সামাজিক দুরত্ব বজায় রেখে দোয়ার আয়োজন করা হয়। বর্তমান মহামারী পরিস্থিতি বিবেচনা করে, ব্যাংক তার শাখা, উপ-শাখা এবং প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কর্মসূচি স্থগিত



সাতদিনের সেরা