kalerkantho

রবিবার  । ১৫ চৈত্র ১৪২৬। ২৯ মার্চ ২০২০। ৩ শাবান ১৪৪১

এমএসই পরিসেবা খাতের সুবিধার্থে “সেবা বৃদ্ধি”

কালের কণ্ঠ অনলাইন   

১২ ফেব্রুয়ারি, ২০২০ ১৭:২০ | পড়া যাবে ৩ মিনিটে



এমএসই পরিসেবা খাতের সুবিধার্থে “সেবা বৃদ্ধি”

বাংলাদেশের সেবা-পরিসেবা শিল্পে বিদ্যমান চ্যালেঞ্জ গুলি কার্যকরভাবে মোকাবেলা এবং পরিসেবা সরবরাহকারীদের আর্থিক অন্তর্ভুক্তিসমূহ একই ছায়াতলে আনার লক্ষ্যে সেবা প্ল্যাটফর্ম লিমিটেড এবং বিজনেস ফাইনান্স ফর দ্যা পুর পিপল-বাংলাদেশ (বিএফপি-বি) একই সঙ্গে যুক্ত হয়েছে। বিএফপি-বি - ব্রিটিশ এইড দ্বারা অর্থায়িত এবং নাথান দ্বারা পরিচালিত সংস্থা। সেবা এবং বিএফপি-বি এর এই যৌথ উদ্যোগের নামকরণ করা হয়েছে “সেবা বৃদ্ধি”।

“সেবা বৃদ্ধি” প্রকল্পটি বি টু বি আর্থিক সহযোগিতা সমূহ পরিচালনা করে থাকে মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগসমূহকে (এমএসই) বড় করবার জন্য। এই প্রকল্পে ইআরপি অ্যাপ্লিকেশন "এস ম্যানেজার" - এর মাধ্যমে ব্যবসার বিকাশ, অ্যাকাউন্ট এবং বই পরিচালনা, বাজার পরিচালনা এবং আনুষ্ঠানিক আর্থিক পরিসেবাগুলি সরবরাহ করে।

এই প্রকল্পটি অত্যন্ত সফলতার সঙ্গে অতিরিক্ত ১০ হাজার এমএসই - কে তাদের বোর্ডের সঙ্গে যুক্ত করেছে। বিএফপি-বি থেকে প্রাপ্ত অনুদানের অর্থ দক্ষতা ও পাঠ্যক্রম বিকাশ, ক্রেডিট মূল্যায়ন, সিস্টেম প্রবর্তন, ডিজিটাল কেওয়াইসি রোলআউট, সুবিধা ব্যবস্থাপনা, পণ্য বিকাশ, প্রশিক্ষণ এবং প্রচারমূলক ক্রিয়াকলাপের জন্য ব্যবহার করা হয়ে থাকে।

"এস ম্যানেজার" অ্যাপ্লিকেশনটি এমএসইর বিস্তারিত অর্ডার রেকর্ড করে, যা তাদের ক্রেডিটের যোগ্যতা মূল্যায়নের জন্য ক্রেডিট হাতিয়ার হিসাবে কাজ করে এবং আনুষ্ঠানিক আর্থিক সংস্থাগুলিকে সুবিধা বাড়ানোর পথ প্রশস্ত করে। সেবা তাদের, বোর্ডে থাকা এমএসইগুলির জন্য তাদের ডিজিটাল কেওয়াইসি সিস্টেমটি উন্নত করেছে যা  এক দিনের মধ্যে (এমএসই থেকে সংগ্রহের পরে) এফআইগুলিতে সম্পূর্ণ নথি জমা দিতে পারে। ফলে ডকুমেন্টেশন এবং পরবর্তী প্রক্রিয়াজাতকরণের জন্য এফআইয়ের ঝামেলা কমিয়ে দেয়। সেবার লক্ষ্য, এফআই দ্বারা একটি অভিন্ন ক্রেডিট মূল্যায়ন ব্যবস্থা প্রতিষ্ঠা করা, যেখানে ডকুমেন্টেশন অংশটি সেবা দ্বারা পরিচালিত হবে এবং এফআইগুলি কেবলমাত্র কোনও মূল্যায়ন ছাড়াই ডাটা সংগ্রহ করবে।

বিএফপি-বি এবং সেবা এক্সওয়াইজেড উভয় প্রতিষ্ঠানই এই প্রকল্পটির মাইক্রো মার্চেন্ট কেন্দ্রিক আর্থিক পরিসেবা বাড়ানোর জন্য সরকারি এবং বেসরকারি খাতের সহযোগিতার প্রয়োজনীয়তা উল্লেখ করেছে এবং একই সাথে আর্থিক প্রতিষ্ঠানগুলির ডিজিটাল আর্থিক পরিসেবাগুলি বিস্তৃত পরিসীমা বাড়ানোর জন্য সুপারিশ করেছে।

বিএফপি-বি এবং সেবা এক্সওয়াইজেডও ওয়ালেট-ভিত্তিক তাত্ক্ষণিক ক্রেডিট সুবিধা পাইলট করার সম্ভাবনা খুজে বের করতে ফিনটেকগুলিকে জোর দেওয়ার কথাও জানিয়েছেন। তারা বিভিন্ন সরকারী নিয়ন্ত্রকদের ডিজিটাইজেশন প্রচার এবং মাইক্রো-মার্চেন্টদের চাহিদা পূরণের জন্য বিশেষ নীতিমালা তৈরি করারও আহ্বান জানান। 

মন্তব্য



সাতদিনের সেরা