kalerkantho

সোমবার। ২৭ জানুয়ারি ২০২০। ১৩ মাঘ ১৪২৬। ৩০ জমাদিউল আউয়াল ১৪৪১     

ইউনিলিভার ও বিজিএমইএ-এর চুক্তি স্বাক্ষর

বাংলাদেশে এসজিডির লক্ষ্যমাত্রা অর্জনের জন্য - আস্থা

কালের কণ্ঠ অনলাইন   

১১ ডিসেম্বর, ২০১৯ ১৬:৪২ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশে এসজিডির লক্ষ্যমাত্রা অর্জনের জন্য - আস্থা

বাংলাদেশের সর্ববৃহৎ এমএমসিজি কোম্পানি ইউলিভার বাংলাদেশ এবং দেশের গার্মেন্টস ম্যানুফাকচারর্স এন্ড এক্সপোর্টার্স আ্যাসোশিয়েশন (বিজিএমইএ) পোশাক শিল্পে জড়িত কর্মীদের জীবনের উন্নতীর লক্ষ্যে আগামী ৩ বছর কাজ করার জন্য চুক্তিবদ্ধ হয়। এই চুক্তি স্বাক্ষরের মাধ্যমে সংগঠন দুটি বাংলাদেশে এসজিডির লক্ষমাত্রা অর্জনকে সামনে রেখে একসাথে কাজ করবে। ইউনিলিভার তাদের ব্রান্ড গুলোর সামাজিক উন্নয়নের যে উদ্দেশ্য ও লক্ষমাত্রা নিয়ে কাজ করলে সেগুলোকে বাস্তবায়নের মাধ্যমে সমাজের একটি বড় জনগোষ্ঠীর উন্নয়নই এই পার্টনারশীপের লক্ষ্য। 

ইউনিলিভার বাংলাদেশের পক্ষ থেকে চুক্তিটি স্বাক্ষর করেন প্রতিষ্ঠানটির সিইও ও ম্যানেজিং ডিরেক্টও জনাব কেদার লেলে এবং বিজিএমইএ এর প্রেসিডেন্ট ডক্টও রুবানা হক। 

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এর অন্যতম শক্তি এই পোশাক শিল্প এদেশের জিডিপিতে বিশাল অবদান রাখে যা সর্বমোট জিডিপির ১১ শতাংশ। বর্তমানে পোশাক শিল্পে ৪৪ লক্ষ কর্মী নিয়োজিত আছেন যার ৬০.৮ শতাংশই নারী কর্মী। তাই বাংলাদেশের অর্থনেতিক চিত্র অনেকটাই নির্ভও কওে এই শিল্পের অগ্রগতী ও উন্নয়নের উপর। 

বিজিএমইএ বাংলাদেশ এর সর্ববৃহৎ সংগঠন গুলোর মধ্যে একটি যা বাংলাদেশের পোশাক উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিত্ব করে। এই সংগঠনটি ১৯৮৩ সালে গঠিত হয়। বিজিএমইএ বাংলাদেশের পোশাক শিল্পের উন্নয়ন এবং এর আওতাভুক্ত কর্মীদের সুযোগ সুবিধা ও  অধিকার রক্ষার জন্য কাজ করে।

ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড ও বিজিএমইএ-র মধ্যে এই পার্টনারশিপটি এসডিজির অগ্রগতির উদ্দেশে করা সর্বপ্রথম সেক্টোরাল উদ্যোগ। এই উদ্যোগের মাধ্যমে ১০ লাখেরও বেশি কর্মীর স্বাস্থ্য সর্বপরি জীবনের উন্নয়নে জন্য কাজ করা হবে।

৪টি এসডিজি ও ৬টি ন্যাশনাল পারফরমেন্স ইনডিকেটরকে (প্রতিটি এসডিজি এর অন্তর্ভুক্ত বাংলাদেশের সরকারের নির্দিষ্ট টার্গেট) উদ্দেশ্য করে এই উদ্যোগের কার্যক্রম পরিচালনা করা হবে।

এই চুক্তি বাস্তবায়নের লক্ষে গত সোমবার, ৯ ডিসেম্বর ইউনিলিভার ও বিজিএমইএ যৌথভাবে একটি অনুষ্ঠানের আয়োজন করে যেখানে প্রধান মন্ত্রীর মুখ্য সচিব মো: নজীবুর রহমান, ইউনিলিভার এর গ্লোবাল চিফ অপারেটিং অফিসার নিতিন পরাঞ্জপে, বিজিএমইএর সভাপতি ড. রুবানা হক, ব্রিটিশ হাই কমিশনার রবার্ট চ্যাটার্টন ডিকসন, নেদারল্যান্ডস এর রাষ্ট্রদূত হ্যারি ভারওয়ে,   ইউনিলিভার সাউথ এশিয়ার সভাপতি সান্জীভ মেহতা উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা