kalerkantho

বুধবার । ২২ জানুয়ারি ২০২০। ৮ মাঘ ১৪২৬। ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১     

বিকাশ অ্যাপ থেকেই কেনা যাবে ট্রেনের টিকিট

কালের কণ্ঠ অনলাইন   

৫ ডিসেম্বর, ২০১৯ ২০:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



বিকাশ অ্যাপ থেকেই কেনা যাবে ট্রেনের টিকিট

সাবের রহমান একজন চাকরিজীবী। খুবই ব্যস্ত থাকেন। কিছুদিন পরেই পরিবার নিয়ে সিলেটে ঘুরতে যাবেন। বাচ্চারা কখনো ট্রেনে চড়েনি তাই সাবের ভাবছেন এবার সিলেট ভ্রমণটা ট্রেনে করেই হোক। কিন্তু রেলস্টেশনে যেয়ে লাইনে দাঁড়িয়ে থেকে টিকেট কাটা খুবই ঝামেলার। তাছাড়া এত সময় কোথায়? অফিসের এক কলিগ পরামর্শ দিল বিকাশ অ্যাপ এর মাধ্যমে কোন ঝামেলা ছাড়াই অফিসে বসেই ট্রেনের টিকিট কেটে ফেলতে। মিনিটের মধ্যেই সিলেটে যাবার টিকিট অফিসে বসেই পেয়ে গেলেন সাবের রহমান। 

সাবের রহমান এর মত আপনিও এখন থেকে অ্যাপ দিয়ে পেমেন্ট বিকাশ করে ঘরে বসেই কিনতে পারবেন ট্রেনের টিকিট। সম্প্রতি দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশ, সরাসরি তাঁদের নতুন অ্যাপ-এর মাধ্যমে ঘরে বসে ট্রেনের টিকিট কাটার সেবা চালু করেছে। 

বিকাশ অ্যাপ দিয়ে ট্রেনের টিকিট কাটার প্রসেস একদম সিম্পল। প্রথমেই বিকাশ অ্যাপ –এ লগইন করে টিকেট অপশনে যেতে হবে। তারপর ট্রেন সিলেক্ট করে বাংলাদেশ রেলওয়ে অপশনে ওকে ট্যাপ করলেই চলে আসবে “বাংলাদেশ রেলওয়ে ই-টিকেটিং সার্ভিস”। এখানে প্রয়োজনীয় তথ্যাদি যেমন রুট, তারিখ, যাত্রী সংখ্যা দিয়ে ট্রেনের নাম ও সময় দিয়ে পারচেজ অপশনটি ট্যাপ করতে হবে। তারপর বাংলাদেশ রেলওয়ে পোর্টালে রেজিস্টারকৃত ইউজার নাম অথবা ই-মেইল আইডি ও পাসওয়ার্ড দিয়ে বাই টিকিটস এ কনফার্ম করতে হবে। বাংলাদেশ রেলওয়ের টার্ম এন্ড কন্ডিশন এ এগ্রি করতে হবে। এরপরই চলে আসবে পেমেন্ট অপশন যেখানে ইউজার বিকাশ একাউন্ট দিলেই পাওয়া যাবে একটি ৬ সংখ্যার ভেরিফিকেশন কোড। কোডটি লিখে বিকাশ পিন নাম্বার দিয়ে কনফার্ম করলেই হয়ে গেল আপনার টিকিট কাটা। 

বিকাশ অ্যাপের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট কাটতে হলে গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করতে হবে। বিকাশ একাউন্ট না থাকলে জাতীর পরিচয় পত্র দিয়ে মিনিটেই একাউন্ট খোল যাবে। তারপর সাইন আপ করে লগইন করলেই উপভোগ করা যাবে এই সেবা। আর যাদের ইতোমধ্যে বিকাশ একাউন্ট আছে তারা শুরুতেই অ্যাপ-এ লগইন করেই এই সেবা উপভোগ করতে পারবেন।

মন্তব্য



সাতদিনের সেরা