kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১         

আইইউবিতে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করলেন এমিরেটাস অধ্যাপক পল কনেট

কালের কণ্ঠ অনলাইন   

২৬ ফেব্রুয়ারি, ২০১৯ ১৭:৫২ | পড়া যাবে ২ মিনিটে



আইইউবিতে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করলেন এমিরেটাস অধ্যাপক পল কনেট

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি) আয়োজিত সেমিনারে অংশ নিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের নানা কথা তুলে ধরলেন নিউ ইয়র্কের সেন্ট লরেন্স ইউনিভার্সিটির এমিরেটাস অধ্যাপক পল কনেট। রাজধানীর বসুন্ধরায় আইইউবি অডিটোরিয়ামে ফেব্রুয়ারি ২৫, ২০১৯ তারিখে এর আয়োজন করা হয়। অধ্যাপক কনেট বাংলাদেশ সরকারের দেওয়া বিশেষ সম্মাননা 'মুক্তিযুদ্ধের বিদেশি বন্ধু' খেতাবপ্রাপ্ত।

আইইউবির ইএসটিসিডিটির চেয়ারম্যান আব্দুল হাই সরকার, বোর্ড অব ট্রাস্টিজের সদস্যবৃন্দ, উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান, উপ-উপাচার্য অধ্যাপক মিলান পাগন এবং পরিবেশ রক্ষায় নিবেদিত সংগঠক অ্যালেন কানেট এ সময় উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সরকারের প্রতি বিশেষ কৃতজ্ঞতা জানিয়ে অধ্যাপক কানেট তাঁর বক্তৃতায় ভিয়েতনাম থেকে বাংলাদেশ পর্যন্ত যুদ্ধের ঘটনাপঞ্জি তুলে ধরেন। যুদ্ধের ভয়াবহতা এবং ক্ষতিকর দিক তুলে ধরে সবাইকে যেকোনো যুদ্ধের বিরুদ্ধে সোচ্চার হতে অনুষ্ঠানে উপস্থিত সকলের প্রতি আহ্বান জানান তিনি। 

অধ্যাপক কনেট এবং তার স্ত্রী অ্যালেন কনেট বর্তমানে পরিবেশ রক্ষায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে সারাবিশ্বে সুনাম কুড়িয়ে চলেছেন। পরিবেশ সুরক্ষার বিষয়ে কথা বলতে গিয়ে অধ্যাপক কনেট ফ্লোরাইডের ভয়াবহতা তুলে ধরেন। জানান, কিভাবে এই বিষ মানুষের মস্তিষ্কের ক্ষতি ও আগামী প্রজন্মকে ধ্বংস করে চলেছে। 

অনুষ্ঠানের শুরুতেই উপাচার্য অধ্যাপক এম ওমর রহমান তাঁর বক্তৃতায় আইইউবিতে এসে অভিজ্ঞতা তুলে ধরার জন্য অধ্যাপক পল কনেট এবং তাঁর স্ত্রী অ্যালেন কনেটকে ধন্যবাদ জানান। আইইউবির বিভিন্ন স্কুলের ডিন, ফ্যাকাল্টি ও প্রশাসনের সিনিয়র কর্মকর্তা এবং বিপুলসংখ্যক শিক্ষার্থী সেমিনারে উপস্থিত ছিলেন। 

মন্তব্য



সাতদিনের সেরা