kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

৫৮৫ কর্মী নেবে মেঘনা গ্রুপ

মেঘনা গ্রুপের ‘ফায়ার অ্যান্ড সেফটি’ ও ‘সিকিউরিটি’ শাখায় মোট ৫৮৫ জন কর্মী দরকার। নিয়োগপ্রাপ্তদের নারায়ণগঞ্জের মেঘনাঘাটে প্রতিষ্ঠানটির ফ্যাক্টরি কমপ্লেক্সে (সুগার সাইট) কাজ করতে হবে। ৪ মে প্রথম আলোতে কর্মী নিয়োগের এ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিস্তারিত জানাচ্ছেন ফরহাদ হোসেন

১৫ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



৫৮৫ কর্মী নেবে মেঘনা গ্রুপ

ছবি : মোহাম্মদ আসাদ

কোন পদে কতজন

ফায়ার অ্যান্ড সেফটি শাখায় ফায়ার ইন্সপেক্টর পদে ১৯ জন, ফায়ার সুপারভাইজার পদে ৩৬ জন এবং ফায়ারম্যান পদে নেওয়া হবে ১৬৪ জন।

সিকিউরিটি শাখায় নিরাপত্তা ইন্সপেক্টর পদে ২৬ জন, নিরাপত্তা সুপারভাইজার পদে ২৬ জন এবং নিরাপত্তা গার্ড পদে নিয়োগ পাবে ৩১৪ জন।

 

যোগ্যতা

মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের সিকিউরিটি শাখার ম্যানেজার আবুল হোসেন জানান, ফায়ার ইন্সপেক্টর পদে যোগ্যতা এসএসসি পাস। উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি এবং ভালো স্বাস্থ্যের অধিকারী। ফায়ার সার্ভিসের কাজে তিন বছরের অভিজ্ঞতাসহ অগ্রাধিকার দেওয়া হবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে অবসরপ্রাপ্ত অথবা সেনা, নৌ বা বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত সিনিয়র ওয়ারেন্ট অফিসার/ওয়ারেন্ট অফিসারদের। ফায়ার সুপারভাইজার পদের যোগ্যতা এসএসসি পাস। উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চিসহ ভালো স্বাস্থ্যের অধিকারী। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অবসরপ্রাপ্ত লিডার অথবা সেনা, নৌ বা বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত করপোরাল/সার্জেন্টরা অগ্রাধিকার পাবেন। ফায়ার সার্ভিসের কাজে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। ফায়ারম্যান পদে এসএসসি বা সমমানের পাসসহ উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি এবং ভালো স্বাস্থ্যের অধিকারী। বয়স থাকতে হবে ২০ থেকে ৩৫ বছরের মধ্যে। ফায়ার সার্ভিসের কাজে অভিজ্ঞ ও অবসরপ্রাপ্ত ফায়ারম্যানদের অগ্রাধিকার দেওয়া হবে। নিরাপত্তা ইন্সপেক্টর পদের যোগ্যতা এসএসসি পাস। সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত সিনিয়র ওয়ারেন্ট অফিসার/ওয়ারেন্ট অফিসারদের অগ্রাধিকার দেওয়া হবে। একই পদে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। নিরাপত্তা সুপারভাইজার পদে এসএসসি পাসসহ সামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত করপোরাল/সার্জেন্টরা অগ্রাধিকার পাবেন। সমপদে তিন বছরের অভিজ্ঞতা থাকতে হবে। নিরাপত্তা গার্ড পদের জন্য এসএসসি পাসসহ উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৪ ইঞ্চি এবং ভালো স্বাস্থ্যের অধিকারী। বয়স থাকতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে। সমপদে এক বছরের কাজের অভিজ্ঞ এবং সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সৈনিকরা অগ্রাধিকার পাবেন।

 

বাছাই পরীক্ষা

সরাসরি মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থী বাছাই ও নিয়োগ করা হবে। বাছাইয়ের দিন সঙ্গে রাখতে হবে ৩ কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, ইউনিয়ন/পৌরসভার চেয়ারম্যান বা ওয়ার্ড কমিশনার প্রদত্ত নাগরিকত্বের সনদ, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, পূর্ণ জীবনবৃত্তান্ত, শিক্ষাগত যোগ্যতা এবং অভিজ্ঞতার সনদের সত্যায়িত ফটোকপি। ১২ মে থেকে শুরু হয়েছে মৌখিক পরীক্ষা। এ প্রক্রিয়া চলবে ২৯ আগস্ট ২০১৯ পর্যন্ত। যোগ্য প্রার্থীরা সরকারি ছুটির দিন ছাড়া অন্য যেকোনো দিন সকাল ১০টায় উপস্থিত হয়ে মৌখিক পরীক্ষায় অংশ নিতে পারবেন।

 

ভাইভায় নিয়োগকর্তারা যা দেখেন

মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের প্রধান কার্যালয়ের মানবসম্পদ বিভাগের জ্যেষ্ঠ নির্বাহী রনি হোসেন জানান, সরাসরি মৌখিক পরীক্ষায় আমাদের নিয়োগকর্তারা পদ অনুসারে শিক্ষাগত যোগ্যতা, শারীরিক যোগ্যতা, আগের কাজের অভিজ্ঞতাসহ নানা দিক দেখেন। মৌখিক পরীক্ষায় নানা বিষয়ে জানতে চাওয়া হয়। উপস্থিত বুদ্ধিমত্তা কেমন আছে যাচাই করা হয়।

দায়িত্ব পালনে আগ্রহসহ জানতে চাওয়া হয় ফায়ার ও নিরাপত্তার কাজের জরুরি মুহূর্তের করণীয় সম্পর্কেও। ইন্সপেক্টর ও সুপারভাইজার পদগুলোর জন্য নেতৃত্ব দেওয়ার সক্ষমতা নিয়ে প্রশ্ন করা হয়। ফায়ারম্যান ও নিরাপত্তা গার্ড পদে দায়িত্ব পালনের প্রাথমিক দিকগুলো জানতে চাওয়া হয়। আগে ফায়ার এবং নিরাপত্তা বিষয়ে কোনো প্রশিক্ষণ নেওয়া থাকলে অগ্রাধিকার দেওয়া হয়।

 

ভাইভার প্রস্তুতি ও করণীয়

মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের আগের করণীয় কী এ বিষয়ে আবুল হোসেন জানান, সব পদের প্রার্থীদের যোগ্যতার সনদ এবং প্রয়োজনীয় কাগজগুলোর মূলকপি ও ফটোকপি সঙ্গে রাখতে হবে। শারীরিক যোগ্যতা না থাকলে প্রার্থী অযোগ্য বলে বিবেচিত হবে। প্রথমে শারীরিক যোগ্যতা দেখা হয়। ফিট থাকলে নেওয়া হয় ভাইভা বা মৌখিক পরীক্ষা। ভাইভা বোর্ডে ভালো পারফর্ম দেখাতে পারলে নেওয়া হবে স্বাস্থ্য পরীক্ষা। ভাইভা পরীক্ষায় দেখা হয় আইকিউ কেমন আছে। পরীক্ষায় সাধারণত প্রশ্ন করা হয় সাধারণ জ্ঞান ও আগের কাজের বিষয়ে। সাধারণ জ্ঞানে ভালো ধারণা রাখতে হবে প্রতিটি পদের প্রার্থীদের। কাজের বিষয়েও স্বচ্ছ ধারণা থাকতে হবে। প্রার্থীদের ফায়ার অ্যান্ড সেফটি ও নিরাপত্তা বিভাগসংশ্লিষ্ট প্রাথমিক বিষয়ে স্বচ্ছ ধারণা বা মানসিক প্রস্তুতি থাকলে ভাইভা বোর্ডে কর্তাদের প্রশ্নের উত্তর দেওয়াটা অনেক সহজ হবে বলে জানান এ কর্মকর্তা।

 

বেতন-ভাতা ও সুযোগ-সুবিধা

ফায়ার ইন্সপেক্টর পদে মাসিক বেতন দেওয়া হবে ১৯০০০ টাকা, ফায়ার সুপারভাইজার পদে ১৪০০০ টাকা এবং ফায়ারম্যান পদে দেওয়া হবে ১১৫০০ টাকা। নিরাপত্তা ইন্সপেক্টর পদে ১৬০০০ টাকা, নিরাপত্তা সুপারভাইজার পদে ১৪০০০ টাকা এবং নিরাপত্তা গার্ড পদে ১১৫০০ টাকা বেতন পাওয়া যাবে। নিরাপত্তা গার্ড পদে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত সৈনিকরা বেতন পাবেন ১২৫০০ টাকা। রনি হোসেন জানান, মাসিক বেতন ছাড়াও গ্রুপের নিয়ম অনুুসারে ওয়েলফেয়ার ফান্ড সুবিধা, উৎসব ভাতা, ছুটি, বাৎসরিক ইনক্রিমেন্ট, যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি, বিনা মূল্যে বাসস্থান, স্বল্প মূল্যে আহার ও গুরুত্বপূর্ণ পদের জন্য অতিরিক্ত ভাতা পাওয়া যাবে।

যোগাযোগ : সিকিউরিটি ব্রাঞ্চ হেড কোয়ার্টার (সুগার সাইট), মেঘনা গ্রুপ অব ইন্ডাস্ট্রিজ, মেঘনাঘাট, সোনারগাঁ, নারায়ণগঞ্জ।

 

মন্তব্য



সাতদিনের সেরা