kalerkantho

বৃহস্পতিবার । ২৭ জুন ২০১৯। ১৩ আষাঢ় ১৪২৬। ২৩ শাওয়াল ১৪৪০

বেসামরিক পদে বিমানবাহিনীতে চাকরি

বাংলাদেশ বিমানবাহিনী (বেসামরিক) তৃতীয় ও চতুর্থ শ্রেণির বেশ কিছু পদে ৩৫০ জন কর্মী নিয়োগ দেবে। গত ২০ এপ্রিল কালের কণ্ঠ’র ১৯ পৃষ্ঠায় লোকবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। বিমানবাহিনীর এই www.baf.mil.bd ওয়েবলিংকেও পাওয়া যাবে নিয়োগ বিজ্ঞপ্তিটি। আবেদন পাঠানো যাবে আগামী ২৫ মে অফিস চলাকালীন পর্যন্ত। লিখেছেন ফরহাদ হোসেন

৮ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



বেসামরিক পদে বিমানবাহিনীতে চাকরি

যোগ্যতা

প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতার তথ্য পাওয়া যাবে প্রকাশিত বিজ্ঞপ্তিতে। সব পদের আবেদনকারীর বয়স ২৫ মার্চ তারিখে ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের বেলায় ৩২ বছর। মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার নাতি-নাতনির ক্ষেত্রে বয়স ৩০ বছর। চাকরিরতদের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। যেসব জেলার প্রার্থীরা আবেদন পাঠাতে পারবে, তা প্রকাশিত বিজ্ঞপ্তিতে পাওয়া যাবে।

 

আবেদন যেভাবে

আবেদন পাঠাতে হবে ‘পরিচালক, কর্মচারী পরিদপ্তর, বিমানবাহিনী সদর দপ্তর, ঢাকা সেনানিবাস, ঢাকা-১২০৬’ বরাবরে। নির্ধারিত আবেদন ফরম পাওয়া যাবে বিমানবাহিনীর (www.baf.mil.bd) ওয়েবসাইটে। আবেদন ফরমে প্রয়োজনীয় তথ্যের সঙ্গে সম্প্রতি তোলা চার কপি পাসপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয়পত্রের কপি সংযুক্ত করতে হবে। আবেদনের সঙ্গে CENTRAL NON- PUBLIC FUND, BAF অথবা ‘কেন্দ্রীয় বেসরকারি তহবিল, বিএএফ’-এর অনুকূলে প্রকাশিত বিজ্ঞপ্তি ক্রমিক নম্বর ১ থেকে ১৯ পর্যন্ত পদের জন্য ১০০ টাকা এবং ক্রমিক নম্বর ২০ থেকে ৩৪ পর্যন্ত পদের প্রার্থীদের ৫০ টাকা মূল্যের ব্যাংক ড্রাফট/পে-অর্ডার সংযুক্ত করতে হবে। এ ছাড়া প্রার্থীর পোস্ট কোড উল্লেখ করে বর্তমান ঠিকানা সংবলিত একটি ফেরত খাম ১০ টাকার ডাকটিকিটসহ আবেদনের সঙ্গে জমা দিতে হবে। খামের ওপর পদের নাম, নিজ জেলা ও কোটার ক্ষেত্রে কোটার নাম উল্লেখ করতে হবে। আবেদন পাঠানোর শেষ তারিখ ২৩ মে ২০১৯।

 

নিয়োগ পরীক্ষা

যোগ্য প্রার্থী নির্বাচনে লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগবিধি ও বিমানবাহিনীর কর্মচারী নিয়োগবিধিমালা অনুসারে মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হতে পারে। এর মধ্যে লিখিত পরীক্ষায় ৮০ আর মৌখিকে ২০ নম্বর।

জানা যায়, আবেদনপ্রাপ্তির পর যাচাই-বাছাই করে লিখিত পরীক্ষার জন্য প্রার্থীদের দেওয়া বর্তমান ঠিকানায় প্রবেশপত্র প্রেরণ করা হবে। লিখিত পরীক্ষার তারিখ, সময় ও স্থান প্রবেশপত্রে উল্লেখ থাকবে। চতুর্থ শ্রেণির লোকবল বাছাইয়ে নেওয়া হতে পারে শুধু মৌখিক পরীক্ষা। সব পদের মৌখিক পরীক্ষার সময় সব শিক্ষাগত যোগ্যতা ও অন্যান্য সনদের মূল কপি দেখাতে হবে এবং দুই সেট সত্যায়িত করে জমা দিতে হবে। নিয়োগের ক্ষেত্রে সরকারি প্রচলিত বিভিন্ন কোটা অনুসরণ করে নিয়োগ পরীক্ষা সম্পন্ন করা হবে।

 

পরীক্ষার প্রস্তুতি

পদ অনুসারে লিখিত পরীক্ষার জন্য আলাদা প্রশ্ন করা হয়। স্নাতক পাস এবং এইচএসসি বা সমমানের যোগ্যতা চাওয়া পদগুলোর পরীক্ষায় অষ্টম থেকে এসএসসি লেভেলের বাংলা, গণিত, ইংরেজি এবং সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হতে পারে।

এসএসসি পাস চাওয়া পদগুলোর জন্য ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন আসতে পারে। অষ্টম ও পঞ্চম শ্রেণি পাস চাওয়া পদগুলোর জন্য প্রাথমিক শিক্ষার বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হতে পারে। টেকনিক্যাল পদগুলোর জন্য নেওয়া হবে আলাদা ব্যাবহারিক পরীক্ষা। লিখিত পরীক্ষায়ও প্রশ্ন থাকবে সংশ্লিষ্ট টেকনিক্যাল ট্রেড বিষয়ে। মৌখিক পরীক্ষায় প্রার্থীর নিজের সম্পর্কে, সাধারণ জ্ঞান ও সমসাময়িক নানা বিষয়ে প্রশ্ন করতে পারে নিয়োগ কর্তৃপক্ষ। পদ অনুসারে বিভিন্ন প্রকাশনীর রিক্রুট গাইড পাওয়া যায়। সেগুলো ভালোভাবে চর্চা করলে লিখিত পরীক্ষায় ভালো করার সুযোগ রয়েছে।

 

বেতন-ভাতা

নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবে। এ ছড়া রেশন, সরকারি বাসস্থানসহ বিমানবাহিনীর প্রদেয় অন্য সুবিধাপ্রাপ্ত হবে।

 

পদসংখ্যা ও যোগ্যতা

কম্পিউটার অপারেটর ১০ জন। বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) বা সমমান পাস। কম্পিউটার টাইপিংয়ে গতি প্রতি মিনিটে ইংরেজিতে ৩০ ও বাংলায় ২৫ শব্দ। অফিস করণিক ২৪ জন। এইচএসসি বা সমমান। কম্পিউটার কম্পোজে প্রতি মিনিটে বাংলা ও ইংরেজিতে ২০ শব্দের গতি। স্টোরম্যান ১০ জন। এইচএসসি বা সমমান। কম্পিউটার কম্পোজে প্রতি মিনিটে বাংলায় ও ইংরেজিতে ২০ শব্দের গতি।

ধর্মীয় শিক্ষক তিনজন। মাদরাসা বোর্ড থেকে ফাজিল বা সমমান পরীক্ষায় পাস। মিডওয়াইফ দুজন। এসএসসি পাস। দেড় বছরের মিডওয়াইফ বিষয়ে প্রশিক্ষণসহ মহিলা স্বাস্থ্য পরিদর্শিকা হিসেবে রেজিস্ট্রিকৃত। ফায়ার ফাইটার ছয়জন। ট্রেডকোর্স সনদসহ এসএসসি পাস অথবা ফায়ার সার্ভিস ফাইটিং ইউনিটে তিন মাসের প্রশিক্ষণসহ এসএসসি পাস। মেকানিক্যাল ট্রান্সপোর্ট ড্রাইভার ৩১ জন। অষ্টম শ্রেণি পাস। পাঁচ বছরের অভিজ্ঞতাসহ বৈধ লাইসেন্সধারী। মিস্ত্রি ক্লাস-১ (ইলেকট্রিক ফিটার) তিনজন, মিস্ত্রি ক্লাস-২ (ইলেকট্রিক মেকানিক) তিনজন এবং মিস্ত্রি ক্লাস-২ (মেটাল ওয়ার্কার) দুজন। এইচএসসিসহ সংশ্লিষ্ট ট্রেডকোর্স পাস। মিস্ত্রি ক্লাস-২ (পেইন্টার) দুজন। এইচএসসি পাস এবং সংশ্লিষ্ট বিষয়ে অভিজ্ঞ। ট্রেডসম্যান (মেকানিক্যাল ট্রান্সপোর্ট মেকানিক) ১৫ জন। সংশ্লিষ্ট পেশায় অভিজ্ঞতাসহ এসএসসি পাস। ট্রেডসম্যান (ইলেকট্রিক মেকানিক) সাতজন, ট্রেডসম্যান (কার্পেন্টার) ছয়জন। সংশ্লিষ্ট ট্রেড কোর্সসহ এসএসসি পাস।

ট্রেডসম্যান (গ্রাউন্ড সিগন্যালার) পাঁচজন, ট্রেডসম্যান (পেইন্টার) ছয়জন, ট্রেডসম্যান (এয়ারফ্রেম মেকানিক) পাঁচজন, ট্রেডসম্যান (মেটাল ওয়ার্কার) পাঁচজন এবং ট্রেডসম্যান (ওয়্যারলেস মেকানিক) দুজন। সংশ্লিষ্ট পেশায় অভিজ্ঞতাসহ এসএসসি পাস। অফিস সহায়ক ৪০, লস্কর ৪০, বাবুর্চি ২০, লস্কর (এন্ট্রি-ম্যালেরিয়া) ৭, লস্কর এয়ারক্রাফট ১০, মেকানিক্যাল ট্রান্সপোর্ট গ্রিজার ১০, লস্কর স্পোর্টস মার্কার ৩, মেস ওয়েটার ১৩, লস্কর বার্ডশুটার ৪, ওয়াচম্যান ৭, ওয়াশার আপ ১০, মালি ১৫, আয়া ১, পরিচ্ছন্নতাকর্মী ১৮ এবং লস্কর ফায়ার ফাইটার পাঁচজন।

এসব পদের যোগ্যতা অষ্টম শ্রেণি বা জেএসসি অথবা সমমানের পাস।

মন্তব্য



সাতদিনের সেরা