kalerkantho

রবিবার। ১৬ জুন ২০১৯। ২ আষাঢ় ১৪২৬। ১২ শাওয়াল ১৪৪০

লিখিত পরীক্ষার সিলেবাস

১ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নবম, দশম, ১১তম, ১২তম গ্রেডের টেকনিক্যাল বা প্রফেশনাল ও নন-টেকনিক্যাল পদের লিখিত পরীক্ষার বিষয়ভিত্তিক সিলেবাস—

 

♦ বাংলা : যেকোনো বিষয়ের ওপর একটি রচনা লিখতে হয়। সারাংশ অথবা সারমর্ম থাকে। একটি পত্র লিখতে হয়। এই পত্র লিখনে থাকতে পারে ব্যক্তিগত পত্র, আবেদনপত্র, পত্রিকায় প্রকাশার্থে পত্র, ব্যবসাসংক্রান্ত পত্র ও স্মারকলিপি। বাংলা থেকে ইংরেজি করতে হয়। এ ছাড়া ব্যাকরণের ওপর কিছু প্রশ্ন থাকে।

 

♦ ইংরেজি : Essay (With hints), Letter (Official, Semi-Official, Memorandum, Business Type), Comprehension, Grammar (Use of verb, Preposition, Voice, Narration, Correction of errors in composition, Use of words having similar pronunciation but conveying different meaning, Use of idioms and phrases.

 

♦ সাধারণ জ্ঞান : বাংলাদেশ বিষয়াবলি—বাংলাদেশের সংবিধান, ভৌগোলিক অবস্থা, জনসংখ্যা, মুক্তিযুদ্ধ ও স্বাধীনতার ইতিহাস, শিল্প ও সাহিত্য, প্রাকৃতিক ও খনিজ সম্পদ, জলবায়ু, পরিবেশ, বাংলাদেশের উন্নয়নে কৃষি, শিল্প, বাণিজ্যের অবদান, উন্নয়ন পরিকল্পনা।

আন্তর্জাতিক বিষয়াবলি : বাংলাদেশের পররাষ্ট্রনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক, জাতিসংঘ, এর অঙ্গসংগঠনগুলো, আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলো, গ্লোবালাইজেশন, আঞ্চলিক ও আন্তর্জাতিক সংস্থাগুলো, বিশ্বের বিখ্যাত ব্যক্তি, প্রতিষ্ঠান বা স্থানগুলো।

 

♦ বিজ্ঞান ও প্রযুক্তি : দৈনন্দিন বিজ্ঞান, বায়ু, মাটি, তাপ, বিদ্যুত্, আলো, চুম্বক, খাদ্যোপাদান, জনস্বাস্থ্য, দূষণ, কম্পিউটার ইত্যাদি বিষয়ের ওপর বিস্তারিত পড়তে হবে।

 

♦ গণিত ও মানসিক দক্ষতা : পাটিগণিতের মধ্যে সেট ও সংখ্যা, সরল, গড়, লাভ-ক্ষতি, শতকরা, সুদকষা, ক্ষেত্রফল, অনুপাত, সমানুপাতের ওপর দক্ষতা থাকতে হবে।

বীজগণিতের মধ্যে বর্গ ও ঘনত্বের সূত্র এবং এর ব্যবহার, লসাগু, গসাগু, উত্পাদকে বিশ্লেষণ, সমাধান, মান নির্ণয় ইত্যাদি।

 

♦ মানসিক দক্ষতা : বিভিন্ন রকম সাংকেতিক চিহ্ন, এই চিহ্নগুলোর ভাষা বোঝার ক্ষমতা, বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ, স্থানীয় সময় এবং দিক পরিমাপের বিষয়, সমস্যা সমাধানের ক্ষমতা, উপলব্ধির ক্ষমতা ইত্যাদি বিষয়ে জ্ঞান থাকতে হবে।

 

এ ছাড়া টেকনিক্যাল বা প্রফেশনাল পদের জন্য লিখিত পরীক্ষায় সিলেবাস অনুযায়ী বিভিন্ন বিষয় পড়তে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা