kalerkantho

বুধবার। ১৯ জুন ২০১৯। ৫ আষাঢ় ১৪২৬। ১৫ শাওয়াল ১৪৪০

৯৮৪ জনকে চাকরি দেবে প্রাণিসম্পদ অধিদপ্তর

মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে প্রাণিসম্পদ অধিদপ্তর রাজস্ব খাতে ৬১০ এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পে ৩৭৪ জনকে নিয়োগ দেওয়া হবে। রাজস্ব খাতে লোকবল নিয়োগের বিজ্ঞপ্তিটি ২৫ এপ্রিল জনকণ্ঠে এবং প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের বিজ্ঞপ্তিটি ২৪ এপ্রিল যুগান্তরে প্রকাশ করা হয়। বাকি তথ্য জানাচ্ছেন ফরহাদ হোসেন

১ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



৯৮৪ জনকে চাকরি দেবে প্রাণিসম্পদ অধিদপ্তর

পদ ও যোগ্যতা : প্রাণিসম্পদ অধিদপ্তরের রাজস্ব খাতে ভিএফএ পদে ২৬৯ জন, কম্পাউন্ডার পদে ৭০ জন, পোল্ট্রি টেকনিশিয়ান পদে ৯ জন, এফএ (এ/আই) পদে ২৬২ জন নিয়োগ পাবে। বিজ্ঞান বিভাগ থেকে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পাস হলেই এসব পদের জন্য আবেদন করা যাবে।

অন্যদিকে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পে (এলডিডিপি) অফিস সহকারী নেবে ৩ জন। যোগ্যতা থাকতে হবে দ্বিতীয় শ্রেণিতে স্নাতক পাস এবং অফিস সহকারী পদে ৩-৫ বছরের কাজের অভিজ্ঞতা। ড্রাইভার নেওয়া হবে ৩৬০ জন। এসএসসি পাস ও গাড়ি চালনায় ৩-৫ বছরের অভিজ্ঞতা। অফিস সহায়ক ৩ জন। একই কাজে ৩-৫ বছরের অভিজ্ঞতাসহ অষ্টম শ্রেণি পাস। ব্যক্তিগত সহকারী ২ জন। ৩-৫ বছরের অভিজ্ঞতাসহ দ্বিতীয় শ্রেণিতে স্নাতক পাস। অ্যাকাউন্ট্যান্ট ৩ জন। সংশ্লিষ্ট কাজে ৫ থেকে ৭ বছরের অভিজ্ঞতাসহ অ্যাকাউন্টিং/ফিন্যান্স অথবা ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর। ডাটা এন্ট্রি অপারেটর ৩ জন। এইচএসসিসহ একই কাজে ৩-৫ বছরের অভিজ্ঞতা। রাজস্ব খাতের প্রার্থীদের বয়স ২৭ মে তারিখে ১৮ থেকে ৩০ বছর। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের বেলায় ৩২ বছর। মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার নাতি-নাতনিদের ক্ষেত্রে বয়স ৩০ বছর। প্রকল্পের ক্ষেত্রে অ্যাকাউন্ট্যান্ট পদের বেলায় বয়স সর্বোচ্চ ৪০ বছর এবং অন্য সব পদের প্রার্থীর বয়স ১৮ থেকে ৩২ বছর। রাজস্ব খাতে যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে তা প্রকাশিত বিজ্ঞপ্তিতে পাওয়া যাবে। প্রকল্পের সব পদেই সারা দেশের যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারবে।

 

আবেদন যেভাবে : রাজস্ব খাতে আবেদন করতে হবে অনলাইনে। প্রাণিসম্পদ অধিদপ্তরের ওয়েবসাইট  (www.dls.gov.bd) থেকে আবেদন ফরম ও ফরম পূরণের নিয়মাবলি পাওয়া যাবে।

আবেদন করতে হবে ২৭ মে বিকেল ৫টার মধ্যে।

নিয়োগ পরীক্ষার ফি বাবদ বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংক থেকে ১০০ টাকার (অফেরতযোগ্য) মূল্যমানের ট্রেজারি চালানের স্ক্যান করা কপি আবেদনের সঙ্গে সংযুক্ত করতে হবে। প্রকল্পের ক্ষেত্রে আবেদন করতে হবে প্রাণিসম্পদ অধিদপ্তরের নির্ধারিত ফরমে।

আবেদন ফরমটি পাওয়া যাবে অধিদপ্তরের ওয়েবসাইটে। পূরণকৃত আবেদন ফরম ডাক বা কুরিয়ারে পৌঁছানোর শেষ তারিখ ১৩ মে বিকেল ৫টা পর্যন্ত।

আবেদনের সঙ্গে শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতার সনদ, ৩ কপি পাসপোর্ট সাইজের ছবি, চারিত্রিক সনদ, নাগরিকত্ব সনদ এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপি গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে জমা দিতে হবে। এ ছাড়া ড্রাইভার পদের জন্য ড্রাইভিং লাইসেন্সের কপি (সত্যায়িত) জমা দিতে হবে।

সব পদের জন্যই ১০ টাকার ডাকটিকিট সংবলিত যোগাযোগের ঠিকানাসহ ফেরত খামও আবেদনের সঙ্গে যুক্ত করতে হবে।

 

পরীক্ষা পদ্ধতি : প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রশাসন বিভাগ সূত্রে জানা যায়, অধিদপ্তরের রাজস্ব খাতে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারী নিয়োগ পরীক্ষা নেওয়া হবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগবিধি অনুসারে। অর্থাত্ প্রার্থী বাছাই করা হবে লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে।

মোট ১০০ নম্বরের পরীক্ষা নেওয়া হবে। এর মধ্যে ৭০ নম্বরের লিখিত ও ৩০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে। অধিদপ্তর সূত্রে জানা যায়, আবেদন গ্রহণের পর যাচাই-বাছাই করে যোগ্য প্রার্থীদের লিখিত পরীক্ষার সুযোগ দেওয়া হবে। লিখিত পরীক্ষার প্রবেশপত্র .িলড়ন.ফষং.মড়া.নফ-এই ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে হবে। তা ছাড়া নির্বাচনী পরীক্ষার সময়সূচি, স্থানসহ দরকারি তথ্য এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

অন্যদিকে প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পে যোগ্য প্রার্থী বাছাইয়ে লিখিত, মৌখিক ও প্রযোজ্য ক্ষেত্রে ব্যাবহারিক পরীক্ষা নেওয়া হবে। সূত্র জানায়, নির্ধারিত সময়ে প্রাপ্ত আবেদন যাচাই-বাছাই করে নিয়োগ পরীক্ষার জন্য প্রেরকের ঠিকানায় চিঠি পাঠানো হবে।

 

পরীক্ষার প্রস্তুতি : নোয়াখালী জেলা প্রাণিসম্পদ দপ্তরে ভেটেরিনারি ফিল্ড অ্যাসিস্ট্যান্ট (ভিএফএ) পদে কর্মরত মো. হোসেন এবং টাঙ্গাইল জেলা প্রাণিসম্পদ দপ্তরের কম্পাউন্ডার পদে কর্মরত হাবিব জানান, সরকারি অন্যান্য পরীক্ষার মতোই লিখিত পরীক্ষায় বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হয়।

বিজ্ঞান বিভাগ ও কম্পিউটার বিষয় থেকেও প্রশ্ন আসে। প্রশ্ন করা হয় অষ্টম ও নবম-দশম শ্রেণির পাঠ্য বই থেকে। এ জন্য নবম-দশম শ্রেণির বোর্ড বই হতে পারে লিখিত পরীক্ষার প্রস্তুতির আদর্শ সহায়ক। তৃতীয় শ্রেণির পদে নিয়োগ পরীক্ষার জন্য প্রস্তুতিমূলক বেশ কিছু বই পাওয়া যায়। সেগুলোও সহায়ক হতে পারে। প্রাণিসম্পদ অধিদপ্তরে এসব পদে কর্মরতদের সহযোগিতা নিয়েও ভালো প্রস্তুতি নেওয়া যাবে।

প্রকল্পের পরীক্ষার ক্ষেত্রেও বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞানে প্রশ্ন করা হতে পারে।

ড্রাইভার পদের জন্য নেওয়া হবে ব্যাবহারিক পরীক্ষা। অন্যান্য পদে পদসংশ্লিষ্ট বিষয়েও প্রশ্ন করা হতে পারে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের মৌখিক পরীক্ষায় পদসংশ্লিষ্ট বিষয়, সাধারণ জ্ঞান ও নিজের সম্পর্কেই বেশি প্রশ্ন করে থাকেন ভাইভা বোর্ডে উপস্থিত কর্তাব্যক্তিরা। তাই নিজেকে পুরো প্রস্তুত রাখতে হবে।

 

বেতন-ভাতা : ভিএফএ, কম্পাউন্ডার, পোল্ট্রি টেকনিশিয়ান ও এফএ (এ/আই) পদে নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেলের (২০১৫) ১৪তম গ্রেডে ১০২০০-২৪৬৮০ টাকা বেতন পাবেন।

প্রকল্পের ক্ষেত্রে অফিস সহকারী ৩৫ হাজার, ড্রাইভার ৩০ হাজার, অফিস সহায়ক ২০ হাজার, ব্যক্তিগত সহকারী ২৫ হাজার, অ্যাকাউন্ট্যান্ট ৩৫ হাজার এবং ডাটা এন্ট্রি অপারেটর ৩০ হাজার টাকা বেতন পাবেন।

মন্তব্য



সাতদিনের সেরা