kalerkantho

সাম্প্রতিক

সোহেল রানা স্বপ্ন   

১৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



সাম্প্রতিক

জুলিয়ান অ্যাসাঞ্জ

৪ এপ্রিল

জাতীয়

—জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য জি এম কাদেরকে আবারও দলের কো-চেয়ারম্যান পদে পুনর্বহাল করেছেন পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

—হকি ফেডারেশনের নির্বাচন স্থগিত করেছে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)।

আন্তর্জাতিক

—লোকসভা নির্বাচন উপলক্ষে অনলাইনে সবচেয়ে বেশি বিজ্ঞাপন দিয়েছে বিজেপি। সার্চ ইঞ্জিন গুগলের ইন্ডিয়া ট্রান্সপারেন্সি রিপোর্টে বলা হয়, ১৯ ফেব্রুয়ারির পর গুগলে যেসব রাজনৈতিক দল বিজ্ঞাপন দিয়েছে তার মধ্যে বিজেপি সবার শীর্ষে।

 

৫ এপ্রিল

জাতীয়

—ইউনিসেফ বাংলাদেশের প্রতিবেদনে বলা হয়, দেশের ১৮ বছরের নিচে প্রায় দুই কোটি শিশু জলবায়ু পরিবর্তনের ঝুঁকিতে রয়েছে।

—বাংলা চলচ্চিত্রে বিশেষ অবদান রাখার জন্য ‘ইমেরিটার্স অ্যাওয়ার্ড’ পেয়েছেন ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, অভিনেতা হাসান ইমাম, সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন, মির্জা আব্দুল খালেক ও অভিনেত্রী সুচন্দা।

আন্তর্জাতিক

—বিশ্বব্যাংকের ১৩তম প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হয়েছেন ডেভিড ম্যালপাস। তিনি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত।

 

৬ এপ্রিল

—প্রথমবারের মতো আয়োজিত জাতীয় শিল্প মেলায় ২৪ উদ্যোক্তা প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে শিল্প মন্ত্রণালয়।

—ঢাকাই সিনেমার কিংবদন্তি কৌতুক অভিনেতা টেলি সামাদের মৃত্যু।

—সরকারি চাকরিজীবীদের বেতনবৈষম্য দূর করতে নতুন করে ‘বেতনবৈষম্য দূরীকরণসংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’ গঠন করেছে সরকার। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে আহ্বায়ক করে ছয় সদস্যের এ কমিটি গঠন করা হয়।

—দুই বছরের মধ্যে ৫৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে ফ্রি ওয়াই-ফাই জোন করার ঘোষণা দিয়েছেন টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

আন্তর্জাতিক

- মালদ্বীপের পার্লামেন্ট নির্বাচনে ৮৭ আসনের মধ্যে ৬৫ আসন পেয়ে বিজয়ী মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টি (এমডিপি)।

 

৭ মার্চ

জাতীয়

—এক সপ্তাহের মধ্যে পুরান ঢাকার কেমিক্যাল মার্কেটের আশপাশে একটি ফায়ার স্টেশন করা হবে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) মেজর এ কে এম শাকিল নেওয়াজ।

—মাদারীপুরের শিবচর উপজেলায় বয়ে গেছে প্রচণ্ড ঘূর্ণিঝড়। মাত্র পাঁচ মিনিটের ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে উপজেলার দুই শতাধিক ঘরবাড়ি ও দোকানপাট।

—সিলেটের জকিগঞ্জ উপজেলায় লালবাজারে বিক্রির জন্য তোলা হয়েছে ২০০ কেজি ওজনের বাঘাইড় মাছ।

আন্তর্জাতিক

—মালয়েশিয়ায় সড়ক দুর্ঘটনায় ছয়জন বাংলাদেশিসহ ১০ জন নিহত।

 

৮ এপ্রিল

জাতীয়

—পাবলিক পরীক্ষার প্রশ্ন হবে দুই রঙের। নিয়মিত ও অনিয়মিত পরীক্ষার্থীদের প্রশ্ন বিতরণের সময় ওলট-পালট হওয়ায় ভিন্ন ভিন্ন রঙের প্রশ্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে আন্ত শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

—বনানীর এফ আর টাওয়ারের অগ্নিকাণ্ডে উদ্ধারকাজের সময় আহত ফায়ারম্যান সোহেল রানা সিঙ্গাপুরে চিকিত্সাধীন অবস্থায় মারা গেছেন।

আন্তর্জাতিক

—আফগানিস্তানে বিস্ফোরণের ঘটনায় তিন মার্কিন সেনা নিহত।

 

৯ এপ্রিল    

জাতীয়

—প্রাথমিক শিক্ষকদের পেনশন প্রক্রিয়া সহজ করতে চালু হচ্ছে ই-পেনশন সেবা। টাঙ্গাইল ও মানিকগঞ্জের সদর উপজেলায় পরীক্ষামূলক কার্যক্রম শেষে সারা দেশে তা বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব।

—পরিবেশ তহবিলে অর্থ সরবরাহের জন্য বিশ্বের উন্নত দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশসহ ৩৩টি উন্নয়নশীল দেশ।

আন্তর্জাতিক

—ইসরায়েলের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত।

 

১০ এপ্রিল

জাতীয়

—এ বছর ৮০ লাখ নাগরিকের তথ্য সংগ্রহ করবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

—ফেনীর সোনাগাজীর মাদরাসা শিক্ষার্থী নুসরাত জাহান রাফি মারা গেছেন। এর আগে, দুর্বৃত্তদের দেওয়া আগুনে অগ্নিদগ্ধ অবস্থায় চিকিত্সার জন্য তাঁকে ঢাকায় স্থানান্তর করা হয়।

—জাতীয় অর্থনীতিতে দুই কোটি নারী উদ্যোক্তা অবদান রাখছেন বলে জানিয়েছেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব কামরুন নাহার।

 

আন্তর্জাতিক

—নির্বাচনের মাধ্যমে রেকর্ড গড়ে পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন বেনিয়ামিন নেতানিয়াহু।

—নিখোঁজ হওয়া জাপানের এফ-৩৫ যুদ্ধবিমানের ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে।

—ভারতে নরেন্দ্র মোদিকে নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘পিএম নরেন্দ্র মোদির’ মুক্তিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির জাতীয় নির্বাচন কমিশন।

 

১১ এপ্রিল

—দীর্ঘ সাত বছর লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয়ে থাকা উইকিলিকসের সহপ্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে গ্রেপ্তার করা হয়েছে।

আন্তর্জাতিক

—ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধীর নিরাপত্তাব্যবস্থা জোরদারে দাবি জানিয়েছেন দলনেতারা।

মন্তব্য