kalerkantho

সোমবার । ২০ মে ২০১৯। ৬ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৪ রমজান ১৪৪০

হিসাব সহকারী নেবে এলজিইডি

রাজস্ব খাতে হিসাব সহকারী পদে ১৮০ জনকে নিয়োগ দেবে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। ৬ এপ্রিল যুগান্তরের পৃষ্ঠা ৬-এ নিয়োগসংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। আবেদন করতে হবে ২৫ এপ্রিলের মধ্যে। আরো জানাচ্ছেন ফরহাদ হোসেন

১৭ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



হিসাব সহকারী নেবে এলজিইডি

যোগ্যতা

বাণিজ্য বিভাগ থেকে কমপক্ষে এইচএসসি বা সমমানের পাস হলেই আবেদন করা যাবে। প্রার্থীর বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছর (৯ এপ্রিল ২০১৯ তারিখে)। মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধীদের বেলায় সর্বোচ্চ ৩২ বছর; মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধার নাতি-নাতনি হলে সর্বোচ্চ ৩০ বছর হতে হবে।

নির্ধারিত জেলার (বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে) প্রার্থীরা এই চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে সব জেলার প্রার্থীরাই আবেদন করতে পারবেন।

 

আবেদন যেভাবে

আবেদন করতে হবে অনলাইনে। এলজিইডির নিয়োগসংক্রান্ত ওয়েবসাইট http://lged.teletalk.com.bd থেকে ফরম পূরণ করে জমা দিতে হবে। অনলাইনে আবেদন ফরম পূরণ ও ফি জমা দিতে হবে ২৫ এপ্রিল ২০১৯ তারিখ বিকেল ৫টার মধ্যে। আবেদন জমা দেওয়ার পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দেওয়া যাবে। অনলাইনে আবেদনের সময় প্রার্থীর রঙিন ছবি (৩০০ বাই ৩০০ পিক্সেল সাইজ) এবং স্বাক্ষর (৩০০ বাই ৮০ পিক্সেল) আপলোড করতে হবে। আবেদনপ্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর স্বয়ংক্রিয়ভাবে ট্রেকিং নম্বর এবং পাসওয়ার্ড দেওয়া হবে। পরবর্তী সময়ে প্রবেশপত্র সংগ্রহসহ যেকোনো প্রয়োজনে এসব তথ্য ও প্রিন্টকৃত কাগজ সংগ্রহে রাখতে হবে। টেলিটক প্রিপেইড মোবাইলে এসএমএসের মাধ্যমে মোট ১১২ টাকা পরীক্ষার ফি বাবদ জমা দিতে হবে।

 

পরীক্ষার ধরন

অধিদপ্তর সূত্রে জানা যায়, প্রার্থী বাছাই ও চূড়ান্ত নিয়োগে লিখিত, ব্যাবহারিক ও মৌখিক পরীক্ষা নেওয়া হবে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের তৃতীয় শ্রেণির নিয়োগবিধি অনুসারে হিসাব সহকারী পদের নিয়োগ পরীক্ষা নেওয়া হয়। এর মধ্যে ৭০-৮০ নম্বরের এমসিকিউ পদ্ধতির লিখিত এবং ২০-৩০ নম্বরের ব্যাবহারিক ও মৌখিক পরীক্ষা নেওয়া হতে পারে। তবে জানা যায়, আবেদন জমা নেওয়ার পর নিয়োগ কমিটি কর্তৃক সিদ্ধান্ত নেওয়া হবে—কোন পদ্ধতিতে কত নম্বরের পরীক্ষা হবে। এ ছাড়া নিয়োগ পরীক্ষা নিজেরা নেবে নাকি কোনো তৃতীয় পক্ষের মাধ্যমে নেওয়া হবে সেটাও নিয়োগ কমিটি সিদ্ধান্ত নেবে। দুই পদের জন্য লিখিত পরীক্ষায় বাংলা, ইংরেজি, গণিত, সাধারণ জ্ঞান এবং সংশ্লিষ্ট বিষয়ে প্রশ্ন করা হয়ে থাকে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার সময় সব সনদের মূল কপি দেখাতে হবে। নিয়োগের ক্ষেত্রে সব কোটা অনুসরণ করে নিয়োগ করা হবে।

পরীক্ষার যাবতীয় তথ্যাদি মোবাইলে এসএমএস ও অধিদপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে জানানো হবে।

 

পরীক্ষার প্রস্তুতি

নীলফামারী জেলায় এলজিইডিতে কর্মরত হিসাব সহকারী মো. মামুনুর রশিদ জানান, নিয়োগ পরীক্ষার প্রশ্ন করা হয় মাধ্যমিক স্তরের, বিশেষ করে অষ্টম-দশম শ্রেণির বাংলা, ইংরেজি, গণিত পাঠ্য বই থেকে। নবম-দশম শ্রেণির হিসাববিজ্ঞান বইয়ের গুরুত্বপূূর্ণ অধ্যায় থেকেও প্রশ্ন আসে।

বাণিজ্য বিভাগের বইও দেখতে হবে। এ ছাড়া সাম্প্রতিক সময়ের ঘটনাবলির ওপর বেশ কিছু প্রশ্ন থাকে। সাধারণ জ্ঞানে ভালো করতে চাইলে সাম্প্রতিক সময়ের দৈনন্দিন বিজ্ঞান, বাংলাদেশ বিষয়াবলি, আন্তর্জাতিক বিষয়াবলিসহ সাধারণ জ্ঞানের বিভিন্ন বই পড়তে হবে।

বাজারে এলজিইডিতে তৃতীয় শ্রেণির জনবল নিয়োগ পরীক্ষার জন্য প্রস্তুতিমূলক বই পাওয়া যায়। এগুলোতে বিগত বছরের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র এবং সমাধানও দেওয়া থাকে। এ বইগুলো প্রস্তুতির জন্য সহায়ক হবে।

 

বেতন-ভাতা

হিসাব সহকারী পদে নিয়োগপ্রাপ্ত একজন কর্মীকে এলজিইডির হিসাবসংক্রান্ত কাজ করতে হবে। নিয়োগপ্রাপ্তরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুসারে বেতন-ভাতা ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন।

১৬তম গ্রেডে একজন হিসাব সহকারী পদে মাসিক বেতন পাবেন ৯৩০০-২২৪৯০ টাকা।

মন্তব্য