kalerkantho

সোমবার । ২০ মে ২০১৯। ৬ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৪ রমজান ১৪৪০

৯৪তম ব্যাচে সিপাহি নেবে বিজিবি

৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



৯৪তম ব্যাচে সিপাহি নেবে বিজিবি

৯৪তম ব্যাচে সিপাহি (জিডি) পদে লোক নেবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ২৮ মার্চ বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় এসংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। বিস্তারিত জানাচ্ছেন রাকিবুল ইসলাম

এইচএসসি পাস অবিবাহিত প্রার্থীরা (পুরুষ ও মহিলা) বিজিবির সিপাহি (জিডি) পদের জন্য আবেদন করতে পারবেন। আগ্রহী প্রার্থীদের রেজিস্ট্রেশন করতে হবে এসএমএসের মাধ্যমে; ৪ এপ্রিল থেকে ৮ এপ্রিলের মধ্যে।

নিয়োগপ্রাপ্তরা ‘জাতীয় বেতন স্কেল ২০১৫’ অনুযায়ী ৯০০০-২১৮০০ টাকা বেতনের পাশাপাশি বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন।

 

যোগ্যতা

এসএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩ এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ থাকলেই আবেদন করা যাবে। প্রার্থীর বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছর (১৫-৯-২০১৯ তারিখে)।

পুরুষ প্রার্থীদের বেলায় উচ্চতা কমপক্ষে ৫'-৬'' (উপজাতীয়দের ক্ষেত্রে ৫'-৪''), ওজন ৪৯.৮৯৫ কেজি (উপজাতীয়দের ৪৭.১৭৩ কেজি) এবং বুকের মাপ ৩২-৩৪ (উপজাতীয়দের ৩০-৩২) ইঞ্চি থাকতে হবে।

মহিলাদের উচ্চতা অন্তত ৫'-২'' (উপজাতীয়দের ক্ষেত্রে ৫'-০''), ওজন ৪৭.১৭৩ কেজি (উপজাতীয়দের ৪৩.৫৪৪ কেজি) এবং বুকের মাপ ২৮-৩০ ইঞ্চি থাকতে হবে। দৃষ্টিশক্তি পুরুষ-মহিলা উভয়ের ক্ষেত্রেই ৬/৬ হতে হবে।

 

বাছাই পরীক্ষা

সব জেলা থেকেই জনবল নেওয়া হবে। কোন জেলা থেকে কতজন নেওয়া হবে তা বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়নি, তবে বলা হয়েছে, ‘মহাপরিচালক মহোদয় (নিয়োগকারী কর্তৃপক্ষ) জেলা কোটা কমবেশি করার ক্ষমতা সংরক্ষণ করেন।’

জেলাভিত্তিক বাছাই পরীক্ষার স্থান ও সময় এসএমএস করে প্রার্থীদের জানিয়ে দেওয়া হবে।

 

অন্যান্য যোগ্যতা

আবেদনের জন্য অবশ্যই প্রার্থীকে সাঁতার জানতে হবে। ড্রাইভিং লাইসেন্সপ্রাপ্ত ও কম্পিউটারে দক্ষ প্রার্থীরা ভর্তিতে অগ্রাধিকার পাবেন।

কোনো প্রার্থী ফৌজদারি অপরাধে আদালত কর্তৃক দণ্ডপ্রাপ্ত হলে অযোগ্য হিসেবে বিবেচিত হবেন।

সমাপনী তথ্য

মেডিক্যাল ও লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের চূড়ান্তভাবে নিয়োগ দেওয়া হবে। আপনি যদি বডার গার্ড বাংলাদেশে সিপাহি (জিডি) পদে ভর্তি হতে ইচ্ছুক হন, তাহলে দেরি না করে নির্ধারিত নির্দিষ্ট সময়ের মধ্যে রেজিস্ট্রেশন করুন। লিখিত পরীক্ষার প্রস্তুতি চালিয়ে যান। আপনিও হতে পারেন বাংলাদেশ সীমান্ত রক্ষার অতন্দ্র প্রহরী ও গর্বিত অংশীদার।

 

আবেদন যেভাবে

আবেদন বা রেজিস্ট্রেশন করতে হবে টেলিটক প্রিপেইড সংযোগ থেকে ৪ এপ্রিল সকাল ১০টা থেকে ৮ এপ্রিল ২০১৯ তারিখ রাত ১২টা পর্যন্ত। মেসেজ অপশনে গিয়ে—BGB<space>HSC Board Keyword<space>HSC Roll<space>HSC PassYear<space>SSC Board Keyword<space>SSC Roll<space>SSC PassYear<space>Home District Code<space>Upazilla Name লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

এরপর আবেদন ফি ১৫০ টাকা জমা দেওয়ার জন্য BGB<space>YES<space> PIN Number<space>Contact Mobile Number টাইপ করে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

টেলিটক সংযোগের ব্যালান্স থেকে আবেদন ফি কেটে নেওয়ার পর রেজিস্ট্রেশন নম্বরসহ একটি কনফার্মেশন এসএমএস পাঠাবে।

এসএমএস-সংক্রান্ত কোনো সমস্যা হলে ০১৭৬৯৬০০৮৯৮ নম্বরে ফোন করে জানানো যাবে।

এসএমএসের জেলা কোড, বোর্ডের কিওয়ার্ড তালিকাসহ দরকারি তথ্য পাওয়া যাবে বিজ্ঞপ্তিতে—

bit.ly/2HOGZiC

মন্তব্য