kalerkantho

মঙ্গলবার । ২৫ জুন ২০১৯। ১১ আষাঢ় ১৪২৬। ২২ শাওয়াল ১৪৪০

সাম্প্রতিক

১৪ মার্চ, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



সাম্প্রতিক

৪ মার্চ। আন্তর্জাতিক

—মে মাসে তেলআবিব থেকে জেরুজালেমে দূতাবাস স্থানান্তরের সিদ্ধান্ত গুয়াতেমালার।

—নির্বাচনের ১৬১ দিন পর জোট সরকার গঠনের প্রক্রিয়া সম্পন্ন করল জার্মানি। দেশটির দ্বিতীয় বৃহত্তম দল সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের জোটকে সমর্থন দেওয়ায় মার্কেলের চতুর্থ মেয়াদের ক্ষমতা নিশ্চিত হলো।

 

৫ মার্চ। জাতীয়

—ওয়ার্ল্ড ট্রাফিক ইনডেক্স-২০১৮ সূচকে যানজটে বিশ্বে দ্বিতীয় স্থানে ঢাকা।

—কওমি সনদের সরকারি স্বীকৃতির পর প্রথমবারের মতো এক হাজার ১০ জন কওমি আলেমের সরকারি চাকরিতে যোগদান। মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম  প্রকল্পের আওতায় পরিচালিত এক হাজার ১০টি দারুল আরকাম মাদরাসায় শিক্ষকতা করবেন তাঁরা।

—চলতি বছর বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালন করতে জনপ্রতি খরচ হবে তিন লাখ ৩২ হাজার ৮৬৮ টাকা।

—বাংলাদেশের শ্রমিক নিয়োগে ফের নিষেধাজ্ঞা জারি করল কুয়েত। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ আল জাররাহ এ নিষেধাজ্ঞা দ্রুত কার্যকরের নির্দেশ দিয়েছেন।

আন্তর্জাতিক

—ইরাকের সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন ও তাঁর পরিবারের সদস্যদের সব সম্পত্তি জব্দের নির্দেশ।

—কাশ্মীরে সেনাদের গুলিতে চার বেসামরিক ব্যক্তিসহ মোট ছয়জন নিহত হওয়ার পর আবারও কারফিউ জারি করল ভারত সরকার।

 

৬ মার্চ। জাতীয়

—ইউনিসেফের হিসাব মতে গত এক দশকে বাংলাদেশে বাল্যবিয়ের হার ৫২ থেকে বেড়ে ৫৯ শতাংশ হয়েছে। এদিক থেকে বাংলাদেশ বিশ্বে চতুর্থ।

—দেশে গণপরিবহনে ৯৪ শতাংশ নারী কোনো না কোনো সময় মৌখিক, শারীরিক ও অন্যান্যভাবে যৌন হয়রানির শিকার হয়েছেন। ৪১ থেকে ৬০ বছর বয়সী পুরুষরা বেশি যৌন হয়রানির করেন। বেসরকারি সংস্থা ব্র্যাকের জরিপ।

—বিশ্বের ১৩৩টি দেশের মধ্যে সামরিক শক্তি ও আঞ্চলিক আধিপত্যের দিক থেকে বাংলাদেশের অবস্থান ৫৭তম। ‘গ্লোবাল ফায়ার পাওয়ার’ (জিএফপি) প্রকাশিত তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে রয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

 

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা গ্যারি কোনের পদত্যাগ। ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর বড় ধরনের শুল্ক আরোপে ট্রাম্পের পরিকল্পনার প্রতিবাদ জানিয়ে পদত্যাগ করলেন তিনি।

—শ্রীলঙ্কায় বৌদ্ধ ও মুসলিমদের সাম্প্রদায়িক দ্বন্দ্বের পর ক্যান্ডিতে ১০ দিনের জরুরি অবস্থা জারি।

—উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সত্ভাই কিম জং ন্যামকে হত্যায় পিয়ংইয়ং ভিএক্স রাসায়নিক ব্যবহারের অভিযোগে দেশটির ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করল যুক্তরাষ্ট্র।

 

৭ মার্চ। আন্তর্জাতিক

—বৌদ্ধ ও মুসলমানদের মধ্যে সংঘাতের প্রেক্ষাপটে ক্যান্ডিতে জরুরি অবস্থা জারির পর বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম বন্ধ করল শ্রীলঙ্কা।

—রোহিঙ্গা নিধনযজ্ঞের কারণে মিয়ানমারের নেত্রী অং সান সু চিকে দেওয়া পদক প্রত্যাহার করল যুক্তরাষ্ট্রের হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম।

 

৮ মার্চ। জাতীয়

—জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় বৈশ্বিক পর্যায়ে গঠিত গ্রিন ক্লাইমেট ফান্ড (জিসিএফ) থেকে প্রথমবারের মতো চার কোটি ডলার অনুদান পাচ্ছে বাংলাদেশ।

—দেশে বৈধতা পেল মোবাইল অ্যাপ ব্যবহার করে ভাড়ায় গাড়ি চালনা।

—নিদাহাস ত্রিদেশীয় টুর্নামেন্টে বাংলাদেশের বিরুদ্ধে ভারতের ছয় উইকেটের জয়।

 

আন্তর্জাতিক

—মিত্র দেশগুলোর আপত্তি এমনকি নিজ দলের বিরোধিতারও পরও ইস্পাত ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর নতুন শুল্ক আরোপের আদেশে সই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

—ভারতে বিজেপির নেতৃত্বাধীন এনডিএতে ভাঙন। দক্ষিণী রাজ্য অন্ধ্র প্রদেশে এনডিএর শরিক তেলেগু দেশমের (টিডিপি) দুই সদস্য কেন্দ্রীয় অসামরিক পরিবহনমন্ত্রী অশোক গণপতি রাজু এবং বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ওয়াই এস চৌধুরীর কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ।

—স্থাপত্যবিদ্যায় বিশ্বের সর্বোচ্চ পুরস্কার ‘প্রিটজকার আর্কিটেকচার প্রাইজ’ পেলেন ৯০ বছর বয়সী ভারতীয় স্থপতি বালকৃষ্ণ দোশি।

 

৯ মার্চ। আন্তর্জাতিক

—উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠকে রাজি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী মে মাসের শেষ দিকে এ বৈঠক হওয়ার সম্ভাবনা আছে।

—নিরাময় অযোগ্য রোগের ক্ষেত্রে স্বেচ্ছামৃত্যুর অনুমতি দিল ভারতের সুপ্রিম কোর্ট।

 

১০ মার্চ। জাতীয়

—শ্রীলঙ্কায় অনুষ্ঠিত নিদাহাস ত্রিদেশীয় টুর্নামেন্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টিতে বাংলাদেশের ৫ উইকেটের জয়। শ্রীলঙ্কার ২১৫ রান তাড়া করে দুই বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ। ম্যান অব দ্য ম্যাচ মুশফিকুর রহিম।

আন্তর্জাতিক

—বিশ্বে সবচেয়ে বিপজ্জনক ৫০টি শহরের ১৭টিই ব্রাজিলের। আর এর পরের অবস্থানটি মেক্সিকোর। ‘সিকিউরিটি, জাস্টিস অ্যান্ড পিস’-এর করা এই তালিকায় বেশির ভাগ শহরই মধ্য ও দক্ষিণ আমেরিকার।

মন্তব্য