kalerkantho

বুধবার । ২২ মে ২০১৯। ৮ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৬ রমজান ১৪৪০

কারেন্ট অ্যাফেয়ার্স

সাম্প্রতিক

১৮ অক্টোবর, ২০১৭ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



৮ অক্টোবর। জাতীয়

—রাজধানীর কারওয়ান বাজারসংলগ্ন বেগুনবাড়ী-হাতিরঝিল প্রকল্পের বেগুনবাড়ী খালের ওপর নির্মিত বহুতল ভবন অপসারণে বিজিএমইএকে সাত মাস সময় বেঁধে দিয়েছেন আপিল বিভাগ।

আন্তর্জাতিক

—কাতালানরা স্বাধীনতা ঘোষণা করলেও তা কোনো প্রভাব ফেলবে না—মন্তব্য স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয়ের। সংকট সমাধানে অন্য কারো মধ্যস্থতার বিষয়টি প্রত্যাখ্যান করে কাতালোনিয়ার স্বায়ত্তশাসন প্রত্যাহারের হুমকি দেন তিনি।

—ঘূর্ণিঝড় হার্ভি, মারিয়া ও আরমার পর যুক্তরাষ্ট্রের গালফ কোস্টে হারিকেন নেইটের আঘাত।

৯ অক্টোবর। আন্তর্জাতিক

—ক্যান্সার ক্লিনিক নির্মাণে তহবিল সংগ্রহের জন্য একটি দাতব্য ম্যারাথনে অংশ নিতে গিয়ে হূদযন্ত্র বন্ধ হয়ে মারা গেছেন তিউনিসিয়ার স্বাস্থ্যমন্ত্রী।

—নিজের বোনকে আরো ক্ষমতা দিয়ে দেশের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী পরিষদের সদস্য করলেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। দেশটির প্রয়াত নেতা কিম জং ইলের কনিষ্ঠ কন্যা কিম ইয়ো জংকে দেশটির ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য করা হয়েছে।

১০ অক্টোবর। জাতীয়

—রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্ধারণ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নির্বাচনে তিন সদস্যের প্যানেল মনোনীত করতে সিনেটের বিশেষ সভা অবৈধ ঘোষণা করে রায় হাইকোর্টের। 

আন্তর্জাতিক

—প্রথমবারের মতো সুনির্দিষ্টভাবে জাতীয় নির্বাচনের ঘোষণা দিল থাইল্যান্ডের সামরিক জান্তা সরকার। ২০১৮ সালের নভেম্বরে এ নির্বাচন হবে বলে জানিয়েছেন জান্তা নেতা ও প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচা।

—ভারতের বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় ও আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয় থেকে হিন্দু ও মুসলিম শব্দ দুটি বাদ দেওয়ার সুপারিশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের।

—বিশ্বে ২০ কোটি ১০ লাখ শ্রমিক বেকার, যা গত বছরের এ সময়ের চেয়ে ৩৪ লাখ বেশি। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ‘রয়ার্ল্ড এমপ্লয়মেন্ট সোশ্যাল আউটলুক’ শীর্ষক প্রতিবেদনের তথ্য।

১১ অক্টোবর। জাতীয়

—প্রবাসীদের রেমিট্যান্স পাঠাতে এখন আর কোনো চার্জ বা মাসুল নেবে না ব্যাংকগুলো। ব্যাংকগুলোর খরচ সরকারের তহবিল থেকে জোগান দেওয়ার সিদ্ধান্ত।

—ইলিশ ধরা বন্ধের সময় দেশের ২৫ জেলায় তিন লাখ ৮৪ হাজার ৪৬২ জন জেলেকে ভিজিএফ কর্মসূচির আওতায় ২০ কেজি করে চাল দেবে সরকার।

আন্তর্জাতিক

—রোহিঙ্গাদের শুধু রাখাইন থেকে তাড়িয়ে দিতেই নয়, ফের নিজেদের বাড়িতে ফেরা বন্ধ করতে তাদের ওপর পরিকল্পিত ও নৃশংস হামলা চালিয়েছে মিয়ানমারের নিরাপত্তা বাহিনী—জাতিসংঘের প্রতিবেদন। যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে এক বৈঠকে রোহিঙ্গারা মিয়ানমারের স্থানীয় বাসিন্দা নন বলে দাবি মিয়ানমারের সেনাবাহিনীর প্রধান মিন অং হলাইংয়ের।

—যুক্তরাজ্যে জাতিগত সংখ্যালঘুরা শ্বেতাঙ্গদের চেয়ে বেশি অপরাধের শিকার—‘জাতীয় বৈষম্য নিরসন শীর্ষক’ সরকারি প্রতিবেদনের তথ্য।

১২ অক্টোবর। জাতীয়

—চলতি বছর চীন ও ভারতের চেয়ে বাংলাদেশের অগ্রগতি বেশি হবে বলে আভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমনএফ)। জিডিপির হার ৭.১ শতাংশ হবে বলে ধারণা সংস্থাটির।

আন্তর্জাতিক

—যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৩১ জনের মৃত্যু।

—দশকব্যাপী বিরোধপূর্ণ সম্পর্কের পর এক ঐতিহাসিক সম্প্রীতি চুক্তি করল ফিলিস্তিনের দুই প্রতিদ্বন্দ্বী দল হামাস ও ফাতাহ। মিসরের মধ্যস্থতায় কায়রোতে চুক্তি হয়।

১৩ অক্টোবর। জাতীয়

—বন্যা, ঘূর্ণিঝড়, খরা, সুনামি ও ভূমিকম্পসহ নানা ধরনের প্রাকৃতিক দুর্যোগে প্রতিবছর সারা বিশ্বের প্রায় এক কোটি ৪০ লাখ মানুষ গৃহহারা হচ্ছে, বাংলাদেশে প্রায় ১২ লাখ মানুষ গৃহহারা হওয়ার ঝুঁকিতে। জাতিসংঘের দুর্যোগ ঝুঁকি প্রশমন দপ্তর (ইউএনআইএসডিআর) এবং নরওয়ের শরণার্থী কাউন্সিলের অভ্যন্তরীণ গৃহহারাদের পুনর্বাসন সম্পর্কিত মনিটরিং সেন্টারের জরিপের তথ্য।

—ষোড়শ সংশোধনী বাতিলের রায় নিয়ে ক্ষমতাসীনদের তোপের মুখে থাকা প্রধান বিচারপতি এস কে সিনহার ৩৯ দিনের ছুটিতে অস্ট্রেলিয়ার পথে রওনা।

—পুস্তক প্রকাশকদের আন্তর্জাতিক সংগঠন ইন্টারন্যাশনাল পাবলিশার্স অ্যাসোসিয়েশনের (আইপিএ) স্থায়ী সদস্য হলো বাংলাদেশ।

—সদস্যদের আনুষ্ঠানিকভাবে পরিচয়পত্র দিল নাট্যশিল্পীদের সংগঠন অভিনয় শিল্পী সংঘ। পেশা হিসেবে অনেকে অভিনয়কে বেছে নিলেও এত দিন তাঁদের কোনো পরিচয়পত্র ছিল না।

আন্তর্জাতিক

—বিশ্বজুড়ে শিক্ষার মান উন্নয়নে সহায়তাকারী অলাভজনক প্রতিষ্ঠানগুলোর জন্য আগামী পাঁচ বছরে ১০০ কোটি ডলার খরচ করবে জানাল ওয়েব জায়ান্ট গুগল।

—জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থা ইউনেসকোর মহাপরিচালক নির্বাচিত হলেন ফ্রান্সের সাবেক সংস্কৃতিমন্ত্রী উধায় আজুলে।

—রাখাইনে রোহিঙ্গা গ্রামগুলোতে হত্যা, লুটপাট, অগ্নিসংযোগের অভিযোগ নিয়ে আন্তর্জাতিক সমালোচনার মধ্যে বিভাগীয় তদন্ত শুরু করল দেশটির সেনাবাহিনী। গত ২৫ আগস্ট থেকে পরিচালিত ওই অভিযানে সেনা সদস্যরা কোথাও নিয়ম ভেঙেছে কি না, তা খতিয়ে দেখবে লেফটেন্যান্ট জেনারেল আয় উইনের নেতৃত্বে গঠিত এই তদন্ত কমিটি।

—উত্তর কোরিয়া থেকে পণ্য আমদানি নিষিদ্ধ করল মালয়েশিয়া ও সংযুক্ত আরব আমিরাত।

—সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় ইদলিব প্রদেশে পর্যবেক্ষণ ফাঁড়ি বসাল তুরস্কের সেনাবাহিনী।

১৪ অক্টোবর। জাতীয়

—ভোটার তালিকা হালনাগাদে ঢাকা মহানগরীতে নিবন্ধন কার্যক্রম শুরু।

আন্তর্জাতিক

—নির্যাতনের মুখে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া লাখ লাখ রোহিঙ্গাকে ফেরত নিতে মিয়ানমারকে চাপ দিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতি আহ্বান জানালেন সংস্থার সাবেক মহাসচিব কফি আনান।

—বহুল আলোচিত পারমাণবিক চুক্তিটি ইরান মেনে চলছেম—এমন স্বীকৃতি না দিয়ে ২০১৫ সালে স্বাক্ষরিত চুক্তিটিকে চ্যালেঞ্জের মুখে ফেললেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

—ব্রেক্সিট বিল হিসেবে যুক্তরাজ্য কী পরিমাণ অর্থ দেবে এমন প্রশ্নের কোনো সুরাহা না হওয়ায় থমকে গেল ব্রেক্সিট সমঝোতা।

মন্তব্য