kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

টিফিন আওয়ার

টাইফুন প্রতিরোধী স্কুল

ভূমিকম্প বা সুনামির পাশাপাশি জাপানের আরেক মাথাব্যথার নাম হলো টাইফুন নামের ভয়ানক ঝড়। আর এই সর্বনাশা দুর্যোগ থেকে বাঁচার জন্য বিশেষভাবে বানানো এক কিন্ডারগার্টেনের ব্যাপারে আজ জানাচ্ছেন অমর্ত্য গালিব চৌধুরী

৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



টাইফুন প্রতিরোধী স্কুল

তাইওয়ানের উপকূল থেকে ২৫০ মাইল দূরে সাগরের মাঝে অবস্থিত দ্বীপ মিয়াকো-জিমা। এখানেই বানানো হয়েছে হানাজোনো নামের এই কিন্ডারগার্টেন। কংক্রিট আর টালি দিয়ে বানানো স্কুলখানা ভয়ানক টাইফুনের মুখেও দিব্যি সুরক্ষিত। দোতলা বাড়িটার মূল কাঠামো ইস্পাতের। কংক্রিটের টুকরা দিয়ে বানানো মোটা দেয়ালে আবার আছে অসংখ্য ছিদ্র, যাতে আলো-বাতাসের কোনো ঘাটতি না হয়। লাল টালির ছাদটা বানানো হয়েছে দ্বীপের স্থানীয় সংস্কৃতির দিকে দৃষ্টি রেখে।

কিন্ডারগার্টেনের নিচের তলায় আছে খেলাধুলার স্থান। আবার বিদ্যালয় ভবনের সামনে আছে ঘাসে ছাওয়া চওড়া একখণ্ড জমি। এটা যেমন স্কুলটিকে আরো সুন্দর করেছে, তেমনি ছোট্ট ছেলে-মেয়েদের দৌড়াদৌড়ির সুযোগ তৈরি করেছে। খাওয়া আর রান্নার জন্য আছে পৃথক স্থান।

আর ঝড়-বাদলের কারণে যদি বাড়ি ফেরায় সমস্যা হয়ে যায়? বাচ্চাদের থাকার জন্য কিন্ডারগার্টেনে আছে ছয়খানা আলাদা ঘর। এককথায় সমুদ্রের রুক্ষ আবহাওয়া থেকে শিক্ষার্থীদের রক্ষা করার মোটামুটি সব রকম আয়োজন রাখা হয়েছে জাপানের এই হানাজোনো কিন্ডারগার্টেন এবং নার্সারিতে।

 

মন্তব্য