kalerkantho

মঙ্গলবার। ২০ আগস্ট ২০১৯। ৫ ভাদ্র ১৪২৬। ১৮ জিলহজ ১৪৪০

'১৯৭৫ সালের পর যে রাষ্ট্র কায়েম হয় সেটা বাংলাদেশ ছিল না'

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি    

২ এপ্রিল, ২০১৯ ২০:৪৩ | পড়া যাবে ২ মিনিটে



'১৯৭৫ সালের পর যে রাষ্ট্র কায়েম হয় সেটা বাংলাদেশ ছিল না'

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেছেন, ১৯৭৫ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার মধ্য দিয়ে বাংলাদেশ পূর্ব পাকিস্তানে রূপান্তরিত হয়। ১৯৭৫ সালের পর যে রাষ্ট্র কায়েম হয় সেটা বাংলাদেশ ছিল না, ছিল পূর্ব পাকিস্তান। ১৯৭৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত বাংলাদেশের বয়স থেকে বাদ দিতে হবে।

আজ মঙ্গলবার সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে 'ধর্মনিরপেক্ষতার ভবিষ্যৎ: প্রেক্ষিত বাংলাদেশ' শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।

উপাচার্য বলেন, নিজের টাই শ্রেষ্ঠ ধর্ম এটা থেকে বেরিয়ে আসতে হবে নতুবা সংঘর্ষ, অশান্তি চলতে থাকবেই। বাংলাদেশ থেকে ধর্মনিরপেক্ষতা ভারতে গেছে। ভারত থেকে এদেশে আসেনি। রাষ্ট্র কোনো ধর্মকে পক্ষপাত করে না। রাষ্ট্রের কাছে সকল ধর্ম সমান।

তিনি আরো বলেন, নিজ ধর্মের প্রতি বিশ্বাসের সাথে সাথে অন্যের ধর্মের প্রতিও শ্রদ্ধাবোধ থাকতে হবে। তাহলেই সমাজ থেকে হানাহানি, জঙ্গিবাদ দূর হবে।

এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাবের আহমেদ চৌধুরী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. এস এম মাসুম বিল্লাহ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ মানবাধিকার ও পরিবেশ আন্দোলনের নির্বাহী পরিচালক ব্যারিস্টার ফারজানা বেগম মূল প্রবন্ধ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক রিতু কুন্ডু প্রবন্ধ  উপস্থাপন করেন। এ সময় বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

মন্তব্য



সাতদিনের সেরা