kalerkantho

সোমবার। ২৭ মে ২০১৯। ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬। ২১ রমজান ১৪৪০

সিপিজে'র শিক্ষা সম্মেলনে নজরুল বিশ্ববিদ্যালয়ের ১৭ শিক্ষার্থী

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৩১ মার্চ, ২০১৯ ১৯:২৩ | পড়া যাবে ৩ মিনিটে



সিপিজে'র শিক্ষা সম্মেলনে নজরুল বিশ্ববিদ্যালয়ের ১৭ শিক্ষার্থী

ইউএন উইমেন-এর ‘এমপাওয়ার্ড উইমেন, পিসফুল কমিউনিটিস’ প্রকল্পের আওতায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস (সিপিজে) আয়োজিত ‘সমৃদ্ধ ও শান্তিপূর্ণ বাংলাদেশ বিনির্মাণে যুব নারীদের ক্ষমতায়ন’ শীর্ষক এক জাতীয় সম্মেলনে অংশগ্রহণ করেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) ১৭ জন শিক্ষার্থী।

শনিবার ঢাকার মহাখালীতে ব্র্যাক সেন্টার মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে সিপিজে’র নির্বাহী পরিচালক মঞ্জুর হাসানের স্বাগত বক্তব্য রাখেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইডিশ রাষ্ট্রদূত শারলোটা স্লাইটার। তিনি বাংলাদেশে নারীর ক্ষমতায়নের প্রশংসা করে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানান এবং নারী উদ্যোক্তা উন্নয়ন ও বৃদ্ধির মাধ্যমে নারীদের এগিয়ে নেওয়ার জন্য নারীর ক্ষমতায়ন ব্যাখ্যা করেন।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. ম. তামিম, ইউএন উইমেন এর কর্মসূচি বিশেষজ্ঞ আসুকা মুরাতা। সিপিজে’র প্রকল্প সমন্বয়কারী মোহাম্মদ বদিউজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. সামিয়া হক।

আলোচনা শেষে বেগম রোকেয়া ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নারী উদ্যোক্তা হিসেবে ‘সক্ষমতা উন্নয়ন’ প্রশিক্ষণ গ্রহণকারী ২৮ নারী শিক্ষার্থীকে সনদ প্রদান করা হয় এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের দুই বিজয়ী দলের মধ্যে ২ লক্ষ ৫৮ হাজার টাকার চেক হস্তান্তর করা হয়।

উল্লেখ্য, উক্ত এই প্রকল্পের আওতায় উইম্যান পিস ক্যাফে এবং ‘সিড ফান্ড’ বিজয়ী দুই বিশ্ববিদ্যালয়ের ২৮ জন নারী উদ্যোক্তা শিক্ষার্থীদের তিন দিনব্যাপী উত্তরা ব্র্যাক লার্নিং সেন্টারে ‘সক্ষমতা উন্নয়ন’ প্রশিক্ষণের আয়োজন করে সিপিজে। প্রোগ্রাম সমন্বয়ক নিলুফা সুলতানা শ্বেতা ও প্রোগ্রাম অফিসার জিয়া উদ্দিন এর সমন্বয়ে প্রশিক্ষণে বিজনেস ক্যাপাসিটি ডেভেলপমেন্ট, সার্বজনীন মানবাধিকার ঘোষণা এবং বাংলাদেশের সংবিধানে মৌলিক অধিকার, জেন্ডার ও সেক্স সম্পর্কে ধারণা, প্রাসঙ্গিক বিষয়াদি ও নেতৃত্ব সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়।

এ ছাড়াও অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন বেরোবি’র ড. ওয়াজেদ রিসার্চ অ্যান্ড ট্রেনিং ইন্সটিটিউটের পরিচালনা পর্ষদের সদস্য ড. সাবের আহমেদ চৌধুরী, বেরোবি ও জাককানইবি ‘উইম্যান পিস ক্যাফে’ মেন্টর প্যানেলের পক্ষ থেকে উপস্থিত সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. সোহেলা মুস্তারি, লোক প্রশাসন বিভাগের প্রভাষক অলি উল্লাহ এবং অর্থনীতি বিভাগের প্রভাষক কাজী নেওয়াজ মোস্তফা প্রমুখ।

মন্তব্য