kalerkantho

বৃহস্পতিবার । ২৩ মে ২০১৯। ৯ জ্যৈষ্ঠ ১৪২৬। ১৭ রমজান ১৪৪০

জাবিতে এরশাদের ‘জাতীয় ছাত্র সমাজ’ প্রতিষ্ঠার প্রস্তুতি কমিটি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৩০ মার্চ, ২০১৯ ১৯:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাবিতে এরশাদের ‘জাতীয় ছাত্র সমাজ’ প্রতিষ্ঠার প্রস্তুতি কমিটি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের জাতীয় পার্টির ছাত্র সংগঠন ‘জাতীয় ছাত্র সমাজে’র কমিটি গঠনের লক্ষ্যে জাতীয় ছাত্র সমাজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয শাখা সম্মেলন প্রস্তুতি কমিটি গঠন করা হয়েছে।

আজ শনিবার (৩০ মার্চ) বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে সংবাদ সম্মেলন করে বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪২তম ব্যাচের শিক্ষার্থী মাসউদী হাসান মামুনকে আহ্বায়ক ও ইতিহাস বিভাগের ৪২তম ব্যাচের শিক্ষার্থী শহীদ হাসান সৈকতকে সদস্য সচিব করে ১৩ সদস্য বিশিষ্ট সম্মেলন প্রস্তুতি কমিটি আত্মপ্রকাশ করে।

সংবাদ সম্মেলনে জাতীয় ছাত্র সমাজ জাবি শাখার আহ্বায়ক মাসউদী হাসান মামুন লিখিত বক্তব্যে বলেন, ‘শিক্ষা শান্তি উন্নয়নের প্রগতি স্লোগানে কেন্দ্রীয় নির্দেশে আত্মপ্রকাশ করছে জাতীয় পার্টির ছাত্র সংগঠন জাতীয় ছাত্র সমাজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা। ‘অস্ত্র ছেড়ে কলম ধর, সুশৃঙ্খল জীবন গড়’ পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের এই স্লোগানকে বাস্তবে রুপদানে আমাদের চেষ্টা থাকবে। মহান মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে সহনশীলতা, সহমর্মিতা ও সমঝোতার ভিত্তিতে পরিচালিত হবে সংগঠনটি।’

তিনি আরো বলেন, ‘আমাদের রাজনীতি হবে শিক্ষার্থীদের সমতা বিধান। সন্ত্রাস, হল দখল, অস্ত্রবাজী, ভীতি প্রদর্শন ইত্যাদি অগণতান্ত্রিক ও অসহনশীল ছাত্র রাজনীতির ভয়াল গ্রাস থেকে বেড়িয়ে এসে সুষ্ঠু ও গণতান্ত্রিক রাজনৈতিক চর্চা।’

এ ছাড়া কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন মাহমুদুল হাসান মুজাহিদ, শাহাদাত হোসেন শামীম, জুয়েল আহমেদ, আবু হাসান, রোদিয়া হোসেন, নাহিদ আহমেদ সবুজ, ইব্রাহিম খলিল আপন, রায়হান আহমেদ, সবুজ সরকার শুভ, মো. এরশাদুল হক ও মো. তানজীব।

এদিকে ক্যাম্পাসের সাধারণ শিক্ষার্থীরা এরশাদের জাতীয় ছাত্র সমাজ প্রতিষ্ঠার বিষয়টিকে জাকসু নির্বাচনে অংশগ্রহণের জন্য আলাদা একটি প্লাটফর্ম হিসেবে প্রতিষ্ঠা করা হয়েছে বলে মনে করছেন।

চতুর্থ বর্ষের শিক্ষার্থী হাসানুজ্জামান হাসান বলেন, ‘যেহেতু ডাকসু নির্বাচন হয়েছে। এখন স্বাভাবিক ভাবেই আমাদের জাকসু নির্বাচনের বিষয়টি আরো প্রবল হবে তাই আগাম সব রকমের প্রস্তুতি হিসেবে আমি মনে করছি জাতীয় ছাত্র সমাজ জাকসু নির্বাচনকে কেন্দ্র করেই প্রতিষ্ঠা করা হচ্ছে।

উল্লেখ্য, এরশাদ সরকারের আমলে সারাদেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে একটি আইন করা হয়। পরে উচ্চ আদালতের নির্দেশে সেই বাতিল হয়ে যায়।

মন্তব্য