kalerkantho

সোমবার । ২৬ আগস্ট ২০১৯। ১১ ভাদ্র ১৪২৬। ২৪ জিলহজ ১৪৪০

রাবিতে আইটি-আইটিইএস চাকরিমেলা

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৮ মার্চ, ২০১৯ ১৬:১০ | পড়া যাবে ২ মিনিটে



রাবিতে আইটি-আইটিইএস চাকরিমেলা

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শুরু হয়েছে 'রাজশাহী আইটি-আইটিইএস জব ফেয়ার'। এতে দেশের প্রায় অর্ধশত প্রতিষ্ঠান অংশ নিয়েছে। বৃহস্পতিবার (২৮ মার্চ) সকালে শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রের (টিএসসিসি) সামনে মেলার উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান। 

আইটি-আইটিইএস চাকরিমেলা সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয় বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন। তিনি বলেন, আমাদের তরুণসমাজ চাকরি না পেয়ে হতাশ হয়ে পড়ে। এ হতাশার সুযোগ নিয়ে একটি প্রতিক্রিয়াশীল গোষ্ঠী তাদের জঙ্গিবাদে জড়াচ্ছে। আমি মনে করি এ ধরনের চাকরিমেলা তরুণসমাজের মধ্যে উদ্যোক্তা হওয়ার সাহস যোগাবে, যা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে ভূমিকা রাখবে।

পরে উপাচার্য মেলা প্রাঙ্গণের বিভিন্ন স্টল ঘুরে দেখেন। মেলায় স্থাপনকৃত কৃত্রিম রোবট 'পেরু'র সঙ্গে কথোপকথন করেন। পেরু সোফিয়ার আদলে তৈরি বাংলাদেশি রোবট। 

উদ্বোধনী অনুষ্ঠানে উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া, ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক এম হুমায়ূন কবীর, এলআইসিটি প্রকল্পের ইন্ডাস্ট্রির প্রোমোশন স্পেশালিস্ট হাসান বেনাউল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

দিনব্যাপী এ মেলায় দেশের প্রায় অর্ধশত প্রতিষ্ঠান অংশ নিয়েছে। ঢাকা, রাজশাহী, যশোরসহ দেশের বিভিন্ন অঞ্চলের আইটিবিষয়ক প্রতিষ্ঠান ও স্নাতক ডিগ্রিধারী প্রায় ১৫ হাজার তরুণ-তরুণী অংশগ্রহণ করছে। সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত চাকরিপ্রত্যাশীগণ বিভিন্ন প্রতিষ্ঠানে জীবন বৃত্তান্ত (সিভি) জমা দিতে পারবে। বিকেলে জমাকৃত সিভি থেকে নির্বাচিত প্রার্থীদের সাক্ষাৎকার নেওয়া হবে। সন্ধ্যায় টিএসসিসিতে মেলার সমাপনী অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। 

এ ছাড়াও মেলায় বিতর্ক প্রতিযোগিতা, ক্যারিয়ারবিষয়ক চারটি সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে। মেলা চলাকালীন অনস্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে যে কেউ মেলায় অংশগ্রহণের সুযোগ রয়েছে।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর আওতায় লিভারেজিং আইসিটি ফর গ্রোথ, এমপ্লয়মেন্ট অ্যান্ড গভর্নেন্স (এলআইসিটি) প্রকল্প রাবি ক্যারিয়ার ক্লাবের সহযোগিতায় এই মেলার আয়োজন করে।

মন্তব্য



সাতদিনের সেরা