kalerkantho

রবিবার । ০৮ ডিসেম্বর ২০১৯। ২৩ অগ্রহায়ণ ১৪২৬। ১০ রবিউস সানি ১৪৪১     

জবিতে দুই দিনব্যাপী তৃতীয় সংগীত উৎসবের উদ্বোধন

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২০ মার্চ, ২০১৯ ২১:৪১ | পড়া যাবে ২ মিনিটে



জবিতে দুই দিনব্যাপী তৃতীয় সংগীত উৎসবের উদ্বোধন

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের আয়োজনে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে দু’দিনব্যাপী তৃতীয় সংগীত উৎসব ২০১৯ অনুষ্ঠিত হয়েছে। আজ বুধবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভবন চত্বরে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান উৎসব এ উদ্বোধন করেন।

উদ্বোধকের বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, একাডেমিক কার্যক্রমের দিক থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় অনেক এগিয়ে গিয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় পুরানো শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে অনেক ঐতিহ্যের ধারক ও বাহক। আর ঐতিহ্যের ধারাকে গতিশীল রাখতে শিক্ষার্থীদের মনস্তাত্ত্বিক দৃষ্টিভঙ্গি আরো উন্নত করতে হবে।

তিনি আরো বলেন, দেশ-বিদেশে অনেক জায়গায় সভ্য জাতিরা বিভিন্ন প্রদর্শনী ও সাংস্কৃতিক কার্যক্রমের মাধ্যমে তাদের সভ্যতার পরিচয় বহন করে। সাংস্কৃতিক পরিমণ্ডলে গত কয়েক বছর ধরে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পুনঃআবির্ভাব সফলতার সাথে শুরু হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সাথে নাট্যকলা ও চারুকলা বিভাগ জাতীয় বিভিন্ন সাংস্কৃতিক প্রোগ্রামে অবদান রাখছে।

এ সময় উপাচার্য অদূর ভবিষ্যতে জাতীয় পর্যায়ের অনুষ্ঠানে জগন্নাথ বিশ্ববিদ্যালয় নেতৃত্ব দেবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ডায়মন্ড ওয়ার্ল্ড এর ব্যবস্থাপনা পরিচালক দিলীপ কুমার আগারওয়াল বক্তব্য প্রদান করেন। উদ্বোধনী পর্বে সংগীত বিভাগের চেয়ারম্যান ও সংগীত উৎসব কমিটির আহ্বায়ক অণিমা রায় এর সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করেন সংগীত বিভাগের সহকারী অধ্যাপক আলী এফ এম রেজোয়ান।

মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে উৎসবের শুরু হয়। এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রথম পর্বে চলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সংগীত বিভাগের ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের পরিবেশনা। বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থীদের পরিবেশনায় ছিল সমবেত গান, নজরুল গীতি, দেশাত্ববোধক গান, রবীন্দ্রসংগীত ও আঞ্চলিক ভাষায় গান।

বেলা ৩ টায় সাংস্কৃতিক অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সংগীত পরিবেশন করেন বরেণ্য শিল্পী রথীন্দ্রনাথ রায়, অভিজিত কুণ্ডু (ধ্রুপদ), সরকারি সংগীত কলেজ, খায়রুল আনাম শাকিল, তপন চৌধুরী প্রমুখ।

এ ছাড়াও সন্ধ্যা ৭টায় সংগীত বিভাগের বিশেষ নিবেদন রবীন্দ্র নৃত্যনাট্য ‘চিত্রাঙ্গদা’ প্রদর্শিত হয়। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, অনুষ্ঠানসমূহের মধ্যে দেশি-বিদেশি বরেণ্য শিল্পীদের সংগীত পরিবেশনা, জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্র-ছাত্রী ও শিক্ষকদের পরিবেশনা, নৃত্যনাট্য, সেমিনার ও সম্মাননা প্রদান ছিল।

মন্তব্য



সাতদিনের সেরা