kalerkantho

শনিবার । ৩ আশ্বিন ১৪২৮। ১৮ সেপ্টেম্বর ২০২১। ১০ সফর ১৪৪৩

নজরুল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের

বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দিচ্ছে আভা ফাউন্ডেশন

নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি    

২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দিচ্ছে আভা ফাউন্ডেশন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দিচ্ছে আভা ফাউন্ডেশন।

আজ শনিবার দুপুরে আভা ফাউন্ডেশনের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ থেকে নতুন করে আরো ৩০০ জন শিক্ষার্থীকে কম্পিউটার প্রশিক্ষণ দিবে আভা ফাউন্ডেশন। ইতোমধ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের প্রায় ৭০০ জন শিক্ষার্থীকে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

তথ্য প্রযুক্তিগত অনগ্রসরতা দূরীকরণ এবং বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আভা ফাউন্ডেশন দেশের বিভিন্ন স্থানে 'আভা ডিজিটাল সেন্টার' স্থাপনের মাধ্যমে কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে আসছে। আভা ফাউন্ডেশন এখন পর্যন্ত বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের বাহিরে প্রায় দুই হাজার শিক্ষার্থীদেরকে বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দিয়েছে। তিন মাস মেয়াদী এ প্রশিক্ষণ কার্যক্রমে এমএস ওয়ার্ড, এমএস এক্সেল, এমএস পাওয়ার পয়েন্ট, এমএস এক্সেস, এডোব ফটোশপ, কম্পিউটার নেটওয়ার্কিং, ইন্টারনেট এবং ই-মেইলের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়। তরুণ-তরুণীদের কম্পিউটার বিষয়ে দক্ষ করে তুলতে এবং ডিজিটালাইজেশনের লক্ষ্যে সম্পূর্ণ বিনামূল্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে।

আভা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা পরিচালক শেখ সজীব বলেন, আমরা স্কুল পর্যায় থেকেই ডিজিটালাইজেশনের জন্য কাজ করে যাচ্ছি যার ফলে দক্ষ জনশক্তি তৈরি হবে এবং জীবনযাত্রার মান উন্নয়নসহ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের মাধ্যমে দুর্নীতি রোধে সাহায্য করবে।

উল্লেখ্য, ২০১৫ সালে তথ্য প্রযুক্তিগত অনগ্রসরতা দূরীকরণের জন্য ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আভা ফাউন্ডেশন তার কার্যক্রম শুরু করে। ফাউন্ডেশনটি শুরু থেকেই সম্পূর্ণ বিনামূল্যে শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষকে কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে আসছে।



সাতদিনের সেরা