kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

অর্থনৈতিক সংকট মোকাবেলায় রূপরেখা করবে বিশ্বব্যাংক

বাণিজ্য ডেস্ক   

৬ অক্টোবর, ২০২২ ২১:৪১ | পড়া যাবে ২ মিনিটে



অর্থনৈতিক সংকট মোকাবেলায় রূপরেখা করবে বিশ্বব্যাংক

প্রতীকী ছবি।

করোনা মহামারি, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ ও জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে বিশ্বের অনেক দেশ অর্থনৈতিক সংকটে পড়েছে। এসব দেশের সংকট মোকাবেলায় নতুন করে রূপরেখা তৈরি হবে বলে জানিয়েছে বিশ্বব্যাংক।  

আজ বৃহস্পতিবার বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিভা এবং বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাসের মধ্যে কথোপকথনে এই বিষয় উঠে আসে।

বিজ্ঞাপন

বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট বলেন, এই বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় আইএমএফ এবং বিশ্বব্যাংক কাজ করছে। সংকট মোকাবিলায় ঝুঁকিতে থাকা দেশগুলোকে কিভাবে সহায়তা করা যায় সেই বিষয়ে রূপরেখা তৈরি হবে।

ডেভিড ম্যালপাস বলেন, বৈশ্বিক নানা সংকট জীবন-জীবিকাকে হুমকির মুখে ফেলছে। এই সংকট সবচেয়ে ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। অস্থিরতার এই যুগে টেকসই উন্নয়নে নীতিনির্ধারক, আন্তর্জাতিক সংস্থা এবং বেসরকারি খাতের জন্য কিছু পদক্ষেপ নেওয়া হবে।

মাত্র চার দিন পর বিশ্বব্যাংক ও আইএমএফের বার্ষিক সভা অনুষ্ঠিত হবে। ২০১৯ সালের পর এবারই প্রথম সশরীরে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই বার্ষিক সভা। আগামী ১০ অক্টোবর শুরু হয়ে এটি চলবে ১৬ অক্টোবর পর্যন্ত। বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালও সভায় অংশ নেবেন।  



সাতদিনের সেরা