kalerkantho

শনিবার । ১ অক্টোবর ২০২২ । ১৬ আশ্বিন ১৪২৯ ।  ৪ রবিউল আউয়াল ১৪৪৪

দাম কমাতে প্রয়োজনে ডিম আমদানি করা হবে : বাণিজ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক   

১৭ আগস্ট, ২০২২ ১৬:০৬ | পড়া যাবে ২ মিনিটে



দাম কমাতে প্রয়োজনে ডিম আমদানি করা হবে : বাণিজ্যমন্ত্রী

দাম কমানোর স্বার্থে প্রয়োজনে ডিম আমদানির সিদ্ধান্ত নেওয়া হবে জানিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, যদি এমনটাই হয় যে ডিম আমদানি করলে পরে দাম কমবে, তাহলে আমরা আমদানির সিদ্ধান্ত নিয়ে ফেলব। তবে ডিম আমদানি করতে গেলে একটু সময় তো লাগবে। আমরা বিষয়টি দেখি।

আজ বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

টিপু মুনশি বলেন, আমরা কৃষি, মৎস্যসহ কয়েকটা মন্ত্রণালয় মিলে কিভাবে ডিমের দাম কমানো যায় সে বিষয়ে আলোচনা করব। তবে সব কিছু কিন্তু রাতারাতি করা সম্ভব না।

শিগগিরই ভোজ্য তেলের দাম পুনর্নির্ধারণ করা হবে জানিয়ে মন্ত্রী বলেন, তেলের দাম যে পরিমাণ বাড়ানো হয়েছে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী পণ্যের দাম সেই তুলনায় অনেক বেশি নেওয়ার সুযোগ নিচ্ছেন।

চালের মূল্যবৃদ্ধি প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, জ্বালানি তেলের দাম যা বাড়ানো হয়েছে তাতে কেজিতে চালের দাম বড়জোর ৫০ পয়সা বাড়তে পারে। কিন্তু চার টাকা পর্যন্ত বাড়ানো হচ্ছে। এর কোনো যুক্তি থাকতে পারে না। তার মানে কেউ কেউ অতি মুনাফার সুযোগটা নিচ্ছে। আবার কেউ কেউ পণ্য পরিবহন খরচ বাড়ানোরও সুযোগ নিচ্ছে। তবে এসব অসাধু ব্যবসায়ীদের প্রতি নজর রাখা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।

টিপু মুনশি বলেন, নিত্যপ্রয়োজনীয় পণ্যমূল্যের কারণে মানুষ কষ্টে আছে সেটা আমরা স্বীকার করি। এ জন্য পরিস্থিতি স্বাভাবিক করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর ইতিবাচক প্রভাবও দেখা যাচ্ছে। আগামী দু-এক মাসের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

এক কোটি ফ্যামিলি কার্ডের মাধ্যমে টিসিবির নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রির ক্ষেত্রে অনিয়ম হয়নি দাবি করে তিনি বলেন, কার্ড বিতরণে অনিয়ম হয়েছে বলে টিআইবি যে রিপোর্ট প্রকাশ করেছে সেটি যথাযথ তথ্যের ভিত্তিতে করা হয়নি। এক কোটি ডিজিটাল ফ্যামিলি কার্ডের প্রায় ৯৫ শতাংশই ইতোমধ্যে সুবিধাভোগীরা পেয়ে গেছেন। বাকি ৫ শতাংশ দ্রুত বিতরণ শেষ হবে বলে তিনি উল্লেখ করেন।



সাতদিনের সেরা