kalerkantho

বুধবার । ২৪ সেপ্টেম্বর ২০২২ । ১৩ আশ্বিন ১৪২৯ ।  ১ রবিউল আউয়াল ১৪৪৪

ডলার নয়, এশিয়ান মুদ্রায় রাশিয়া থেকে আমদানি করছে ভারতের কম্পানিগুলো

অনলাইন ডেস্ক   

১০ আগস্ট, ২০২২ ১৮:২১ | পড়া যাবে ২ মিনিটে



ডলার নয়, এশিয়ান মুদ্রায় রাশিয়া থেকে আমদানি করছে ভারতের কম্পানিগুলো

রাশিয়া থেকে কয়লা আমদানির ক্ষেত্রে ভারতীয় কম্পাানিগুলো মার্কিন ডলার এড়িয়ে এশিয়ান মুদ্রার দিকে ঝুঁকছে এবং এই বিকল্প মুদ্রা ব্যবহারের প্রবণতা ক্রমশ জোরদার হচ্ছে। মনে করা হচ্ছে, মস্কোর বিরুদ্ধে আরোপ করা পশ্চিমাদের নিষেধাজ্ঞা লঙ্ঘনের ঝুঁকি এড়াতেই এই কৌশল। আজ মঙ্গলবার (১০ আগস্ট) বার্তা সংস্থা রয়টার্স (নয়াদিল্লি)-এর বরাত দিয়ে সিঙ্গাপুরভিত্তিক দ্য স্ট্রেইটস টাইমস এসংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে। শিরোনাম করা হয় : 'ইন্ডিয়ান কম্পানিজ সোয়াপিং ডলার ফর এশিয়ান কারেন্সিস টু বাই রাশিয়ান কোল'।

বিজ্ঞাপন

ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার পর ভারত রাশিয়া থেকে তেল এবং কয়লা আমদানি অস্বাভাবিকভাবে বাড়িয়ে দেয়। পশ্চিমাদের নিষেধাজ্ঞা থেকে রাশিয়াকে প্রভাবমুক্ত রাখতেই ভারতের ব্যবসায়ীদের এই পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। এ ছাড়া পণ্যের জন্য ভারতীয় রুপিতে অর্থ প্রদানের অনুমোদন দিয়েছে ভারতের রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। যার ফলে দুই দেশের দ্বিপক্ষীয় বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনা দেখা দিয়েছে।

গত জুলাই মাসে ভারতকে কয়লা সরবরাহকারী হিসেবে বৃহত্তম দেশের তালিকায় রাশিয়ার অবস্থান তৃতীয়।  জুনের তুলনায় ভারতের কয়লা আমদানি এক-পঞ্চমাংশ বেড়ে রেকর্ড ২.০৬ মিলিয়ন টন হয়েছে।  কাস্টমসের নথি অনুযায়ী, জুন মাসে ভারত মার্কিন ডলারের বদলে অন্য মুদ্রা ব্যবহার করে কমপক্ষে ৭৪২ হাজার টন কয়লা আমদানি করেছে রাশিয়া থেকে। ট্রেড সোর্স থেকে পাওয়া তথ্য অনুযায়ী এর মধ্যে ৩১ শতাংশ ইউয়ান (চীন) এবং ২৮ শতাংশ হংকং ডলার ব্যবহার করা হয়েছে। অন্যদিকে ইউরোর ব্যবহার হয়েছে এক-চতুর্থাংশের নিচে এবং দিরহাম (আরব আমিরাত) প্রায় ছয় ভাগের এক ভাগ।

এ বিষয়ে ভারতের অর্থ মন্ত্রণালয়ে রয়টার্স থেকে ই-মেইল করে কোনো জবাব পাওয়া যায়নি। বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ও কোনো মন্তব্য করতে রাজি হয়নি। এ ছাড়া রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়াকে মন্তব্যের জন্য অনুরোধ করা হলে তারাও জবান দেয়নি।

 

 



সাতদিনের সেরা