kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

সোনার দাম ভরিতে বাড়ল ১৩৪১ টাকা

নিজস্ব প্রতিবেদক   

২৬ জুলাই, ২০২২ ২১:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



সোনার দাম ভরিতে বাড়ল ১৩৪১ টাকা

দুই দফা কমার পর এবার ভরিতে এক হাজার ৩৪১ টাকা বেড়েছে সোনার দাম। ২২ ক্যারেট মানের ক্যাডমিয়াম হলমার্ক করা সোনার দাম পড়বে ভরিতে ৭৮ হাজার ৫৫৭ টাকা।

এর আগে গত ১৭ জুলাই এই মানের সোনার দাম নির্ধারণ করা হয়েছিল ৭৭ হাজার ২১৬ টাকা। একই সঙ্গে বেড়েছে ২১ ক্যারেট ও ১৮ ক্যারেট মানের সোনার দামও।

বিজ্ঞাপন

প্রতি গ্রাম সোনার অলংকার কেনার ক্ষেত্রে ন্যূনতম ৩০০ টাকা মজুরিও নির্ধারণ করে দেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। সমিতির মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদের সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামীকাল বুধবার (২৭ জুলাই) থেকে সোনার নতুন এই দর কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে সোনার দামের পাশাপাশি সোনার অলংকার কেনার ক্ষেত্রে ন্যূনতম মজুরিও নির্ধারণ করে দেওয়া হয়েছে। এতে বলা হয়েছে, সোনার অলংকার বিক্রির সময় ক্রেতাদের কাছ থেকে প্রতি গ্রামে সর্বনিম্ন ৩০০ টাকা (এক ভরিতে ১১ দশমিক ৬৬৪ গ্রাম) মজুরি নিতে হবে। সে হিসাবে এক ভরি সোনার অলংকারের মজুরি পড়বে সাড়ে ৩ হাজার টাকা।

বাজুস নির্ধারিত সোনার নতুন দাম অনুযায়ী, দেশে সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম বেড়ে হবে ৭৮ হাজার ৫৫৭ টাকা। ২১ ক্যারেট প্রতি ভরি সোনার নতুন দাম হবে ৭৫ হাজার টাকা। ১৮ ক্যারেট মানের প্রতি ভরি সোনার দাম হবে ৬৪ হাজার ২৬৮ টাকা।

বাজুসের বিজ্ঞপ্তিতে অবশ্য সনাতন পদ্ধতির প্রতি ভরি সোনার দাম প্রসঙ্গে কোনো তথ্য দেওয়া হয়নি। একই সঙ্গে রুপার দামও অপরিবর্তিত রাখা হয়েছে। আর বাজুস বিজ্ঞপ্তিতে বলছে, স্থানীয় বাজারে তেজাবী সোনার দাম বেড়ে যাওয়ার কারণেই নতুন এই দাম নির্ধারণ করা হয়েছে।



সাতদিনের সেরা