kalerkantho

বৃহস্পতিবার । ৩০ জুন ২০২২ । ১৬ আষাঢ় ১৪২৯ । ২৯ জিলকদ ১৪৪৩

শেয়ার বিক্রির চাপে ফের দরপতন পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক   

১৮ মে, ২০২২ ১০:৩৪ | পড়া যাবে ৩ মিনিটে



শেয়ার বিক্রির চাপে ফের দরপতন পুঁজিবাজারে

শেয়ার বিক্রির চাপে দেশের পুঁজিবাজারে দরপতন চলেছে। গত দুই মাস ধরে পুঁজিবাজার কিছুটা নিম্নমুখী। ধীরে ধীরে সূচক কমছে। কমছে শেয়ারের দাম।

বিজ্ঞাপন

তবে এর মধ্যেও ওঠানামার মধ্য দিয়েই এগিয়েছে বাজার। কিন্তু গত কয়েক দিনে বাজার পরিস্থিতির বেশ কিছুটা অবনতি হয়েছে। বিশেষ করে গত ১০ মে থেকে বাজারের অবস্থা বেশ নাজুক। তখন থেকে টানা দর পতন চলছে বাজারে। এ পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪ শতাংশের বেশি কমেছে।

ক্রমবর্ধমান মূল্যস্ফীতি, বিশাল বাণিজ্য ঘাটতি, বৈদেশিক মুদ্রার রিজার্ভে টান, ডলারের মূল্য বৃদ্ধি, বিশ্ব পুঁজিবাজারে বড় দরপতন ও শ্রীলঙ্কার অর্থনৈতিক সংকটে বিনিয়োগকারীরা কিছুটা উদ্বিগ্ন হয়ে পড়ায় বাজারে তার নেতিবাচক প্রভাব পড়েছে। এ ছাড়া কিছুটা তারল্য সংকটও রয়েছে বাজারে। এমন নাজুক সময়ে ঋণের কিস্তি শোধ ও কিছু প্রতিষ্ঠানের মেয়াদি আমানতের (এফডিআর) মেয়াদপূর্তিতে তাদের টাকা ফেরত দেওয়ার চাপ থাকায় বাজারের সবচেয়ে বড় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী আইসিবি বাজারে শেয়ার বিক্রি করে টাকা সংগ্রহের চেষ্টা করায় পরিস্থিতির অনেক অবনতি ঘটে। আইসিবি ও বিএসইসির নানা উদ্যোগে বিনিয়োগকারীদের আতঙ্ক কিছুটা কমে আসে।

গতকাল মঙ্গলবার থেকে তারা নতুন বিনিয়োগে সক্রিয় হয়। তাতে লেনদেন শুরুর সাত মিনিটের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫২ পয়েন্ট বেড়ে যায়। কিন্তু এর পর থেকেই বাজারের গতি বিপরীত দিকে ঘুরতে থাকে। কমতে থাকে সূচক। এক পর্যায়ে ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১১২ পয়েন্ট কমে ৬ হাজার ৩১৮ পয়েন্ট নেমে আসে। শেষ আধাঘণ্টার সূচক বৃদ্ধির কারণে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার। দিনভর সূচক ওঠানামা শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচক কমেছে ২৭ পয়েন্ট। অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সূচক কমেছে ১২১ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার বাজারে ৩৭৯টি প্রতিষ্ঠানের ২০ কোটি ৯৬ লাখ ৩৯ হাজার ৮৭৭টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ৮৯টি কম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৪৫টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৫টির।

বেশির ভাগ কম্পানির শেয়ারের দাম কমায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২৭.৪২ পয়েন্ট কমে ৬ হাজার ৪০৩ পয়েন্টে দাঁড়য়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ১ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ২ পয়েন্ট।

গতকাল ডিএসইতে ৭৭৯ কোটি ৭৬ লাখ ৪৮ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ২১ কোটি ৬১ লাখ ৪৭ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমল প্রায় ৩০০ কোটি টাকা।

এদিন সবচেয়ে বেশি দাম কমেছে আরডি ফুড, সোনালি ইনস্যুরেন্স, আইপিডিসি, রেনউইক যজ্ঞেশ্বর, জুট স্পিনার্স, মেঘনা কনডেন্স মিল্ক, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স, সাভার রেফ্রিজারেটর, পিপলস ইনস্যুরেন্স এবং মাইডাস ফাইন্যান্স লিমিটেড। এদিন সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭৪৫ পয়েন্টে। এ বাজারে ২৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৬৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯৫টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টির। এদিন লেনদেন হয়েছে ২৭ কোটি ৯৩ লাখ ৬৯ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৩ কোটি ২৭ লাখ ৬০ হাজার ৪১২ টাকার শেয়ার।



সাতদিনের সেরা