kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

ভারত থেকে ৫০ হাজার টন গম পৌঁছল চট্টগ্রাম বন্দরে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৮ মে, ২০২২ ০৯:৫৯ | পড়া যাবে ৩ মিনিটে



ভারত থেকে ৫০ হাজার টন গম পৌঁছল চট্টগ্রাম বন্দরে

৫০ হাজার টন সরকারি গম নিয়ে ভারত থেকে চট্টগ্রাম পৌঁছেছে একটি জাহাজ। গমবাহী ‘ইমানুয়েল সি’ জাহাজটি গত ১৬ মে চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছে। খুব দ্রুতই সেই জাহাজ থেকে পণ্য নামানো শুরু হবে। এটি ছাড়া আগামী ২০ মে আসছে আরো একটি জাহাজ ‘এমভিভি স্টার’।

বিজ্ঞাপন

ওই জাহাজেও আসছে আরো ৫০ হাজার টন। সব মিলিয়ে সরকারিভাবে এক লাখ টন গম আসছে ভারত থেকে।

বর্তমানে ২০২১-২২ অর্থবছরের জুলাই থেকে ১৬ মে পর্যন্ত সাড়ে ১০ মাসে সরকারিভাবে গম আমদানি হয়েছে চার লাখ ৪১ হাজার টন। নতুন এক লাখ টন যোগ হলে সরকারিভাবে গম আমদানির পরিমাণ দাঁড়াবে পৌনে ছয় লাখ টন। এবার সরকারিভাবে সাড়ে ছয় লাখ টন গম আমদানির লক্ষ্যমাত্রা আছে। সে হিসাবে জুনের মধ্যেই আরো অন্তত দুই লাখ টন গম আসার লক্ষ্যমাত্রা আছে।

উল্লেখ্য, ভারতের ডিরেক্টর জেনারেল অব ফরেন ট্রেডের (ডিজিএফটি) দেওয়া নিষেধাজ্ঞার কারণে গত ১৩ মে ভারত গম রপ্তানিতে নিষেধাজ্ঞা দেয়। এর ফলে শঙ্কা তৈরি হয়, বাংলাদেশে গম আসবে কি না। পরে বাংলাদেশে ভারতের হাইকমিশন এবং ডিজিএফটির পৃথক বিবৃতি দিয়ে বিষয়টি পরিষ্কার করার পর সরকারিভাবে গম আমদানিতে অনিশ্চয়তা কাটে। একই সঙ্গে ১৩ মের আগে থেকে যেসব বেসরকারি প্রতিষ্ঠান গম আমদানির জন্য ঋণপত্র খুলেছে, সেগুলোও জাহাজীকরণে কোনো বাধা নেই বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়। যদিও সরকারি এই গমের চালান নিষেধাজ্ঞার আগেই গত ৭ মে ভারতের ‘কান্দালা সমুদ্রবন্দর’ থেকে রওনা দেয়। ১৬ মে সেটি চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পৌঁছে।

জানতে চাইলে খাদ্য বিভাগ চট্টগ্রামের চলাচল ও সংরক্ষণ নিয়ন্ত্রক মোহাম্মদ আবদুল কাদের কালের কণ্ঠকে বলেন, ‘মে মাসে দুই জাহাজে ভারত থেকে এক লাখ টন সরকারি গম আসছে। এর মধ্যে একটি জাহাজে ৫০ হাজার টন গম বন্দর জলসীমায় পৌঁছেছে। সেই গম আমরা জাহাজে গিয়ে নমুনা নিয়ে ল্যাব পরীক্ষার জন্য পাঠিয়েছি। রিপোর্ট পজিটিভ এলে গম জাহাজ থেকে নামানোর কাজ শুরু হবে। ’

তিনি বলেন, মে মাসে আরো একটি জাহাজে ৫০ হাজার টন গম ভারত থেকে আসবে। ২১ মে নাগাদ সেটি চট্টগ্রাম পৌঁছতে পারে। ফলে সরকারিভাবে গম আমদানির লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে কোনো শঙ্কা নেই। সরকারের খাদ্য অধিদপ্তরের হিসাবে, ২০২০-২১ অর্থবছরে দেশে মোট গম আমদানি হয়েছিল ৫৩ লাখ ৪২ হাজার টন। এর মধ্যে সরকারিভাবে এসেছিল চার লাখ ৭৮ হাজার টন এবং বেসরকারিভাবে ৪৮ লাখ ৬৪ হাজার টন।



সাতদিনের সেরা