kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

টেসলার শেয়ার দরে একদিনেই ১০ কোটি ডলার পতন

নিজস্ব প্রতিবেদক    

২৯ জানুয়ারি, ২০২২ ১৪:৩৮ | পড়া যাবে ২ মিনিটে



টেসলার শেয়ার দরে একদিনেই ১০ কোটি ডলার পতন

২০২১ সালে রেকর্ড সংখ্যক বৈদ্যুতিক গাড়ি বিক্রি করেছে টেসলা। আয়ও ভালো ছিল। তবুও নতুন বছরে তারা নতুন কোনো মডেল বাজারে আনবে না। সম্প্রতি এমনই ঘোষণা দেন সংস্থার সিইও এলন মাস্ক।

বিজ্ঞাপন

টেসলা-কর্তার এই ঘোষণার দুদিনের মধ্যেই হুড়মুড়িয়ে নামল সংস্থার শেয়ার দর।  

গত বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) ১২ শতাংশ শেয়ার পতন হয়েছে টেসলার শেয়ার দরের। এক দিনেই ১০ হাজার কোটি ডলারের বাজার মূল্যের পতন হলো আমেরিকান এ সংস্থার। চতুর্থ ত্রৈমাসিকের আয় ঘোষণার পর টেসলার এই শেয়ার বাজার পতন বিনিয়োগকারীদের মধ্যেও দ্বিধা তৈরি করেছে।  

দুদিন আগেই টেসলার সিইও এলন মাস্ক নয়া প্রযুক্তির কথা ঘোষণা করে জানান, চলতি বছরে তাঁরা নতুন কোনও মডেলের গাড়ি বাজারে আনছেন না। এমনকি তিনি এও জানান, বহুল আলোচিত ‘সাইবার ট্রাক’-ও ২০২২ সালে বাজারে আসছে না। তাছাড়া ইভি মডেলের দুটি বৈদ্যুতিক গাড়ির মডেলেরও উৎপাদন স্থগিত ঘোষণা করেন।

এই ঘোষণার পরেই গত বৃহস্পতিবার শেয়ার বাজারে রেকর্ড পতন হয় টেসলার।

প্রসঙ্গত, ভারতীয় বাজারে টেসলার গাড়ি কবে আসবে এ নিয়ে এলন মাস্কের এক মন্তব্য নিয়ে এ দেশে তীব্র শোরগোল শুরু হয়। এক নেটাগরিকের প্রশ্নের উত্তরে মাস্ক টুইট করেন মোদী সরকারের সঙ্গে কাজ করা কঠিন। তবে তাঁরা চেষ্টা চালাচ্ছেন।

তাঁর এই টুইটের পর পশ্চিমবঙ্গসহ অবিজেপি শাসিত রাজ্যগুলি আমেরিকার বৈদ্যুতিক গাড়ি সংস্থাকে তাদের রাজ্যে বিনিয়োগের প্রস্তাব দেন। শুরু হয় রাজনৈতিক তরজা।

সূত্র: আনন্দবাজার।



সাতদিনের সেরা