kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

পুঁজিবাজার: সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

অনলাইন ডেস্ক   

২৪ জানুয়ারি, ২০২২ ১১:২৬ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজার: সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৭৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫১১ ও ২৬৩৫ পয়েন্টে রয়েছে।

বিজ্ঞাপন

এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩৪০ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৫৩টির, কমেছে ১৫৭টির এবং অপরির্বতিত রয়েছে ৫৮টি কম্পানির শেয়ার।

সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো- বিএসসি,  বেক্সিমকো লিমিটেড, ফু-ওয়াং, এপেক্স ফুট, পাওয়ার গ্রিড, বিএটিবিসি, ফারইস্ট লাইফ, আরএকে সিরামিক, এশিয়া ইন্স্যুরেন্স ও ফরচুন সু।

এর আগে আজ লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ২৬ পয়েন্ট। সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৬ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ৩০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৮১ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৬ পয়েন্ট কমে ২০ হাজার ৬৮৫ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৭ কোটি ১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৪২টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৭৬টি কম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ২০টি কম্পানি শেয়ারের দর।



সাতদিনের সেরা