kalerkantho

সোমবার ।  ২৩ মে ২০২২ । ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২১ শাওয়াল ১৪৪৩  

পুঁজিবাজার : সূচকের উত্থানে চলছে লেনদেন

অনলাইন ডেস্ক   

২০ জানুয়ারি, ২০২২ ১১:৪০ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজার : সূচকের উত্থানে চলছে লেনদেন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। আজ বৃহস্পতিবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৪ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১৩৩ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫১৬ ও ২৬৩৫ পয়েন্টে রয়েছে।

বিজ্ঞাপন

এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৪৩৪ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪১টির, কমেছে ৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কম্পানির শেয়ার।

সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বিএসসি, গোল্ডেন শন, দেশবন্ধু পলিমার, ডেল্টা লাইফ, সাইফ পাওয়ার, এসআইবিএল, এসিআই, ডরিন পাওয়ার ও তিতাস গ্যাস।

এর আগে লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৩৬ পয়েন্ট। সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৪ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৩০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৪৩ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১৩২ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে, লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৩৬ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৮৮৮ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ সময় ১০৪টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ২৬টি কম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১৬টি কম্পানির শেয়ারের দর।



সাতদিনের সেরা