kalerkantho

বৃহস্পতিবার । ৬ মাঘ ১৪২৮। ২০ জানুয়ারি ২০২২। ১৬ জমাদিউস সানি ১৪৪৩

সূচকের ওঠানামায় চলছে শেয়ারবাজারের লেনদেন

অনলাইন ডেস্ক   

১২ জানুয়ারি, ২০২২ ১২:০১ | পড়া যাবে ২ মিনিটে



সূচকের ওঠানামায় চলছে শেয়ারবাজারের লেনদেন

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১২ জানুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ওঠানামার মধ্য দিয়ে চলছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৭৪ পয়েন্টে অবস্থান করে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫০২ ও ২৬২৯ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৫২৬ কোটি ৮১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১৯৫টির, কমেছে ১২৩টির। আর অপরির্বতিত রয়েছে ৫১টির শেয়ারের দাম।

বুধবার বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- বিএসসি, ডেল্টা লাইফ, ফরচুন সু, বসুন্ধরা পেপার, লাফার্জ-হোলসিম, বিএসসিসিএল, পপুলার লাইফ, পদ্মা লাইফ, সোনালি লাইফ ও পাওয়ার গ্রিড।

এর আগে দিনের লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইএক্স সূচক কমে ১ পয়েন্ট। সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ২ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৩০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৭১ পয়েন্টে অবস্থান করছিল।

অপরদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ২০ পয়েন্ট কমে ২০ হাজার ৭০৭ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ২০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড ইউনিট। এসময়ে শেয়ারের দাম বেড়েছে ৫২টি কোম্পানির, আর কমেছে ৭৯টি কোম্পানির দর। এছাড়া অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানি শেয়ারের দর।



সাতদিনের সেরা