kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে লেনদেন চলছে

অনলাইন ডেস্ক   

২ জানুয়ারি, ২০২২ ১১:২৯ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে সূচকের বড় উত্থানে লেনদেন চলছে

আজ রবিবার। বছরের প্রথম কার্যদিবস। এদিনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞাপন

লেনদেন শুরুর এক ঘণ্টা পর- অর্থাৎ সকাল ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৩৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ১৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৪৪ ও ২৫৬২ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২২৫ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৯৩টির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কম্পানির শেয়ারের মূল্য।

সকাল ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো- ফরচুন শু, বেক্সিমকো লিমিটেড, বিএসসি, সোনালি পেপার, ওয়ান ব্যাংক, পেনিনসুলা, ডেল্টা লাইফ, এশিয়া ইনস্যুরেন্স, আইএফআইসি ব্যাংক ও জিএসপি ফিন্যান্স।

এর আগে আজ লেনদেন শুরুর প্রথম ১০ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ৬৪ পয়েন্ট। সকাল ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৩ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৩০ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৬১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮১৮ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর এক ঘণ্টা পর সকাল ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১৮২ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৮৪৮ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে ৭১টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ১৪টি কম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ৪টি কম্পানির শেয়ারের দর।



সাতদিনের সেরা