kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

পুঁজিবাজার: সূচকের উত্থানে চলছে লেনদেন

অনলাইন ডেস্ক   

২২ ডিসেম্বর, ২০২১ ১০:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজার: সূচকের উত্থানে চলছে লেনদেন

আজ বুধবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। সপ্তাহের চতুর্থ কার্যদিবসে (২২ ডিসেম্বর) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৮৮ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৪৩ ও ২৫৪৮ পয়েন্টে রয়েছে।

বিজ্ঞাপন

এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১০২ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৩০টির, কমেছে ৪৯টির এবং অপরির্বতিত রয়েছে ৪৯টি কম্পানির শেয়ার।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো-বেক্সিমকো লিমিটেড, ইস্টার্ন লুব্রিকেন্টস, ওয়ান ব্যাংক, বিএসসি, পেপার প্রোসেসিং, লংকাবাংলা, সেনা কল্যাণ ইন্স্যুরেন্স, জিএসপি ফাইন্যান্স, এনআরবিসি ব্যাংক ও এএমসিএল (প্রাণ)।

এর আগে আজ লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক বাড়ে ১৫ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ১২ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৭৮৭ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ২২ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৭০২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের ৪৭টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ১৮টি কম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১৪টি কম্পানি শেয়ারের দর।



সাতদিনের সেরা