kalerkantho

বুধবার । ১২ মাঘ ১৪২৮। ২৬ জানুয়ারি ২০২২। ২২ জমাদিউস সানি ১৪৪৩

বিএফআইইউ প্রধান হলেন মাসুদ বিশ্বাস

নিজস্ব প্রতিবেদক   

৩০ নভেম্বর, ২০২১ ১৯:৫২ | পড়া যাবে ২ মিনিটে



বিএফআইইউ প্রধান হলেন মাসুদ বিশ্বাস

বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান কর্মকর্তা হয়েছেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. মাসুদ বিশ্বাস। আগামী ২ বছরের জন্য তাঁকে এই পদে নিয়োগ দিয়েছে সরকার।

আজ মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এর আগে তিনি বিএফআইইউর উপপ্রধান ও ভারপ্রপ্ত প্রধানের দায়িত্ব পালন করছিলেন।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে বলা হয়েছে, মানি লন্ডারিং প্রতিরোধ আইন এবং বিধিমালা অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক মো. মাসুদ বিশ্বাসকে অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান ও সংগঠনের সঙ্গে কর্ম-সর্ম্পক পরিত্যাগের শর্তে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গর্ভনর পদ মর্যাদায় সার্বক্ষণিক কর্মকর্তা হিসেবে যোগদানের তারিখ হতে দুই বছরের জন্য বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান কর্মকর্তা পদে চুক্তি ভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।

মাসুদ বিশ্বাস বাংলাদেশ ব্যাংক চট্টগ্রাম ও বাংলাদেশ ব্যাংক বগুড়া অফিসের নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করেন। এ ছাড়া নির্বাহী পরিচালক থাকাকালীন সময়ে তিনি প্রধান কার্যালয়ের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন, ফিন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্ট, ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স, বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগ, ফাইন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট অ্যান্ড স্ট্র্যাটেজিক পস্ন্যানিং ডিপার্টমেন্ট, গভর্নর সচিবালয়, সচিব বিভাগসহ বাংলাদেশ ব্যাংক পরিচালক পর্ষদের সচিব পদের দায়িত্বে ছিলেন। তিনি বিশ্বব্যাংকের অর্থায়নে পরিচালিত ফাইন্যান্সিয়াল সেক্টর সাপোর্ট প্রজেক্ট (এফএসএসপি) এর প্রজেক্ট ডিরেক্টর হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

মাসুদ বিশ্বাস ১৯৬৩ সালের ১৮ই জানুয়ারি চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা উপজেলায় নওলামারী গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মে. আব্দুল জব্বার এবং মাতার নাম মনোয়ারা বেগম। তিনি ব্যবস্থাপনায় স্নাতোকোত্তর ও এমবিএ (ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং) ডিগ্রি অর্জন করেন। তিনি ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ থেকে ডিএআইবিবি সম্পন্ন করেছেন। তিনি ১৯৮৮ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক (জেনারেল) পদে যোগদান করেন।



সাতদিনের সেরা