kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

পুঁজিবাজারে সূচকের ওঠানামায় চলছে লেনদেন

অনলাইন ডেস্ক   

১৪ নভেম্বর, ২০২১ ১১:১১ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে সূচকের ওঠানামায় চলছে লেনদেন

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ওঠানামার মধ্য দিয়ে লেনদেন চলছে। সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (১৪ নভেম্বর) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। 

আজ লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে ৭ হাজার ১৪ পয়েন্টে অবস্থান করে। ডিএসইর শরীয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৮০ ও ২৬৯২ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২১৬ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রবিবার এ সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১২৮টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কম্পানির শেয়ার। সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো- ব্র্যাক ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, অরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, শাহজিবাজার পাওয়ার, সাফকো স্পিনিং, সাইনপুকুর সিরামিক, মতিন স্পিনিং, এনআরবিসি ব্যাংক ও মালেক স্পিনিং।

এর আগে রবিবার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ২৮ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ২০ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট বেড়ে ৭ হাজার ২ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ১৯ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৫১৬ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ে ২৮টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ২৭টি কম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১৪টি কম্পানির শেয়ারের দর।



সাতদিনের সেরা