kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

বায়লার গোলটেবিল বৈঠক

করোনার ক্ষতি পুনরুদ্ধারে পথনকশা করবে বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক   

২৭ অক্টোবর, ২০২১ ১৫:২১ | পড়া যাবে ২ মিনিটে



করোনার ক্ষতি পুনরুদ্ধারে পথনকশা করবে বিজিএমইএ

করোনাভাইরাসের সংক্রমণ কাটিয়ে স্বাভাবিক চেহারায় ফিরেছে ইউরোপ এবং আরেরিকা। এসব বাজারে এখন তৈরি পোশাকের ব্যাপক চাহিদা। চাহিদার এই সুযোগ কাজে লাগানো এবং করোনার ক্ষতি থেকে পোশাক খাতের পুনরুদ্ধারে একটি পথনকশা করবে এ খাতের রপ্তানিকারক উদ্যোক্তাদের সংগঠন বিজিএমইএ।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ অ্যাপারেল ইয়ুথ লিডার্স অ্যাসোসিয়েশন (বায়লা) আয়োজিত রোড টু রিকভারি শীর্ষক গোলটেবিল আলোচনায় এই পরিকল্পনার কথা জানিয়েছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। রাজধানীর হোটেল ওয়েস্টিনে এই গোলটেবিল বৈঠকের আয়োজন করা হয়।

বিজিএমইএ সভাপতি বলেন, তৈরি পোশাকের ব্র্যান্ড এবং ক্রেতা প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে পর্যাপ্ত পরিমাণে রপ্তানি আদেশ পাচ্ছেন উদ্যোক্তারা।  এবার ন্যায্য দর নিয়ে দরকষাকষি কিছুটা সহজ হতে পারে। ফারুক হাসান বলেন,  করোনার ক্ষতি থেকে পুনরুদ্ধারে বিজিএমইএ একটি পথ নকশা করবে। এজন্য একটি সমীক্ষার কাজ চলছে। যাতে রপ্তানিকারক উদ্যোক্তারা বাজারের সুবিধা কাজে লাগাতে পারেন।

আলোচনায় বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সভাপতি মোহাম্মদ আলী খোকন বলেন, দেশে উদ্যোক্তাদের মধ্যে  অস্বাস্থ্যকর প্রতিযোগিতা পোশাকের দামের ওপর নেতিবাচক প্রভাব ফেলছে। ক্রেতাদের কাছ থেকে ন্যায্য দর পাওয়ার জন্য অস্বাস্থ্যকর প্রতিযোগিতা বন্ধ করতে হবে। বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, বাংলাদেশ সবুজ পোশাক কারখানার সংখ্যার দিক থেকে শীর্ষস্থানীয়। এ সুবিধায় ভালো দাম পেতে সবুজের মতো লেবেল ব্যবহার করার পরামর্শ দেন তিনি।

বৈঠক সঞ্চালনা করেন নিউজ বাংলা ২৪ এর বিজনেস এডিটর আব্দুর রহিম হারমাছি। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলাম, গার্মেন্ট এক্সেসরিজ অ্যান্ড প্যাকেজিং ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি রাফেজ আলম চৌধুরী।



সাতদিনের সেরা