kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

পুঁজিবাজারে লেনদেনে আজ সূচকের উত্থান

অনলাইন ডেস্ক   

২৬ অক্টোবর, ২০২১ ১৩:০২ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে লেনদেনে আজ সূচকের উত্থান

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের উত্থানের মধ্য দিয়ে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের তৃতীয় কার্যদিবস আজ মঙ্গলবার (২৬ অক্টোবর) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯০৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসইর শরীয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৬৬ ও ২৬৪৭ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৪৪ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২২৭টির, কমেছে ৬১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টি কম্পানির শেয়ারের দর।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো ডেল্টা লাইফ, বেক্সিমকো লিমিটেড, অরিয়ন ফার্মা, জেনেক্স, লাফার্জহোলসিম, জেনেক্স, বেক্সিমকো ফার্মা, আইএফআইসি ব্যাংক, বিএটিবিসি ও এসিআই।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক কমে ৫২ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ১১ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০ টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৬৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৪৮ পয়েন্টে অবস্থান করে।

এদিকে, লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএএসপিআই সূচক ৫২ পয়েন্ট বেড়ে ২০ হাজার ২২২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে দুই কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে ৫৬টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ২৩টি কম্পানির দর। আর ১০টি কম্পানি শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।



সাতদিনের সেরা