kalerkantho

সোমবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৮। ২৯ নভেম্বর ২০২১। ২৩ রবিউস সানি ১৪৪৩

পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক বেড়ে লেনদেন চলছে

অনলাইন ডেস্ক   

২৪ অক্টোবর, ২০২১ ১১:৪৬ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক বেড়ে লেনদেন চলছে

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়ার মধ্য দিয়ে শুরু হয়েছে লেনদেন। সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবারই (২৪ অক্টোবর) সূচকের এমন প্রবণতা দেখা গেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৯২ পয়েন্টে অবস্থান করছিল। ডিএসই শরিয়াহ্ সূচক ১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫০২ ও ২৭১৮ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে মোট ২৯৯ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। রবিবার এ সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮১টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত ছিল ৫০টি কম্পানির শেয়ার।

রবিবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, ডেল্টা লাইফ, স্কয়ার ফার্মা, জেনেক্স, বেক্সিমকো ফার্মা, আইএফআইসি ব্যাংক, অরিয়ন ফার্মা, এনআরবিসি ব্যাংক, বিএসআরএম স্টিল ও বিএটিবিসি। 

এর আগে দিনের লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ২৮ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৮ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৯৪ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধাঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৭৮ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৭৭১ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ সময় দাম বেড়েছে ৪৬টি কম্পানির, কমেছে ৪২টির। আর অপরিবর্তিত রয়েছে ১১টি কম্পানির শেয়ারের দর।



সাতদিনের সেরা