kalerkantho

শনিবার । ১২ অগ্রহায়ণ ১৪২৮। ২৭ নভেম্বর ২০২১। ২১ রবিউস সানি ১৪৪৩

পুঁজিবাজারে লেনদেন চলছে সূচকের পতনে

অনলাইন ডেস্ক   

১৮ অক্টোবর, ২০২১ ১১:২৮ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে লেনদেন চলছে সূচকের পতনে

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের পতনের মধ্য দিয়ে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূ্ত্র জানায়, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস আজ সোমবার (১৮ অক্টোবর) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর- অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট কমে ৭ হাজার ১৬১ পয়েন্টে অবস্থান করে। অপরদিকে ডিএসই শরিয়াহ্ সূচক ৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে যথাক্রমে ১৫৩৮ ও ২৬৯৩ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২২৪ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৬টির, কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত  রয়েছে ৬৩টি কম্পানির শেয়ার।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো অরিয়ন ফার্মা, জেনেক্স, লাফার্জহোলসিম, ডেল্টা লাইফ, আইএফআইসি ব্যাংক, এনআরবিসি ব্যাংক, ফরচুন শু, বেক্সিমকো লিমিটেড, বিএটিবিসি ও এসবিএসি ব্যাংক।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ১৫ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৭ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি নিম্নমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট কমে ৭ হাজার ১৭৭ পয়েন্টে অবস্থান করে।

এদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৫৯ পয়েন্ট কমে ২০ হাজার ৯৬৩ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে তিন কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে ২৭টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৬১টি কম্পানির দর। আর ৯টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।



সাতদিনের সেরা