kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

পুঁজিবাজারে লেনদেনে আজ সূচক উর্ধ্বমুখী

অনলাইন ডেস্ক   

১৩ অক্টোবর, ২০২১ ১১:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে লেনদেনে আজ সূচক উর্ধ্বমুখী

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, সপ্তাহের চতুর্থ কার্যদিবস আজ বুধবার (১৩ অক্টোবর) লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৩৩৫ পয়েন্টে অবস্থান করে। তবে ডিএসই শরীয়াহ্ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে যথাক্রমে ১৫৮৯ ও ২৭৪৬ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ২৭৯ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২১১টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত  রয়েছে ৫২টি কম্পানির শেয়ার।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো এনআরবিসি ব্যাংক, আইএফআইসি ব্যাংক, অরিয়ন ফার্মা, সোনালি পেপার, ফার ইস্ট নিটিং, লাফার্জহোলসিম, এসবিএসি ব্যাংক, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, প্যারামাউন্ট টেক্সটাইল ও সাইফ পাওয়ার।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ৩০ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৩ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০ টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ২৬ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৩৪০ পয়েন্টে অবস্থান করে।

এদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ২৮ পয়েন্ট বেড়ে ২১ হাজার ৩৮৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে চার  কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে ৪৫টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ১৮টি কম্পানির দর। আর সাতটি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে। 



সাতদিনের সেরা