kalerkantho

বুধবার । ২৩ অগ্রহায়ণ ১৪২৮। ৮ ডিসেম্বর ২০২১। ৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

সূচকের বড় উত্থানে চলছে পুঁজিবাজারে লেনদেন

অনলাইন ডেস্ক   

৩ অক্টোবর, ২০২১ ১১:৪০ | পড়া যাবে ২ মিনিটে



সূচকের বড় উত্থানে চলছে পুঁজিবাজারে লেনদেন

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার (৩ অক্টোবর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৪৩টির, কমেছে ৭১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টি কম্পানির শেয়ার। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

আজ রবিবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর-অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৫ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৩৭৪ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৬০০ ও ২৭৩২ পয়েন্টে রয়েছে। এ সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৪৫৪ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

আজ সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো- লাফার্জহোলসিম, লংকাবাংলা, বেক্সিমকো ফার্মা, বেক্সিমকো লিমিটেড, পাওয়ার গ্রিড, অরিয়ন ফার্মা, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স, ড্রাগন সোয়েটার, বারাকা পতেঙ্গা ও শাহজিবাজার পাওয়ার।

এর আগে আজ লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ৪০ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৩ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৪৭ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৩৭৬ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৯৯ পয়েন্ট বেড়ে ২১ হাজার ৪৭৬ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। এদিন সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে ৭৬টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ২৫টি কম্পানির দর। অপরিবর্তিত রয়েছে ১২টি কম্পানি শেয়ারের দর।



সাতদিনের সেরা