kalerkantho

শনিবার । ৭ কার্তিক ১৪২৮। ২৩ অক্টোবর ২০২১। ১৫ রবিউল আউয়াল ১৪৪৩

ইনস্যুলেটর ও স্যানিটারি ওয়্যার পণ্য উৎপাদন প্রসঙ্গে শিল্পসচিব জাকিয়া সুলতানা

দেশিয় কাঁচামাল উৎপাদনের ব্যবস্থা করতে হবে

নিজস্ব প্রতিবেদক   

৯ আগস্ট, ২০২১ ১৬:৫২ | পড়া যাবে ২ মিনিটে



দেশিয় কাঁচামাল উৎপাদনের ব্যবস্থা করতে হবে

ফাইল ফটো

শিল্পসচিব জাকিয়া সুলতানা বলেন, ইনস্যুলেটর ও স্যানিটারি ওয়্যার পণ্য উৎপাদনে ব্যবহৃত কাঁচামালে আমদানিনির্ভর না হয়ে দেশিয় কাঁচামালের উপর নির্ভরশীল হতে হবে। এ লক্ষ্যে দেশিয় কাঁচামাল উৎপাদনের ব্যবস্থা করতে হবে। ইনস্যুলেটর ও স্যানিটারি ওয়্যার পণ্য উৎপাদনে ম্যানুয়াল ব্যবস্থার পরিবর্তে নতুন প্রযুক্তি ও অত্যাধুনিক যন্ত্রপাতির (অটোমেটেড মেশিনারিজ) মাধ্যমে উৎপাদন করতে বুয়েটসহ অন্যান্য বিশেষজ্ঞদের পরামর্শ নেয়ার আহবান জানান। এক্ষেত্রে উন্নত দেশের প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ফিজিবিলিটি স্টাডি করার নির্দেশনাও প্রদান করেন। বিআইএসএফ’এর পণ্য বিক্রির পরিমাণ বাড়াতে যুগোপযোগী মার্কেটিং কৌশল অনুসরণ করতে হবে। পণ্য বিপণন পলিসির পরিবর্তন আনতে হবে এবং ডিস্ট্রিবিউশন পয়েন্ট এবং ডিলারের সংখ্যা বাড়াতে হবে। এছাড়াও তিনি বড় বড় শহরে শো-রুম স্থাপন এবং প্রতি জেলায় ডিস্ট্রিবিউশন সেন্টার স্থাপনের নির্দেশনা দেন।

রাজধানীর মিরপুরে অবস্থিত শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) এর বাংলাদেশ ইনস্যুলেটর এন্ড স্যানিটারি ওয়্যার ফ্যাক্টরি লিমিটেড (বিআইএসএফ) পরিদর্শনকালে শিল্পসচিব আজ এসব কথা বলেন। এ সময় বিসিআইসি’র পরিচালক (বাণিজ্য) আমিন উল আহসান, মন্ত্রণালয়ের উপসচিব মো: মনিরুজ্জামান এবং বিআইএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক মো: আলমগীরুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শিল্পসচিব আরও বলেন, ‘বাজারে আধুনিক মানের ইনস্যুলেটর ও স্যানিটারি ওয়্যার পণ্যের সাথে প্রতিযোগিতায় টিকে থাকতে বিআইএসএফ’র পণ্যের গুণগত মান বাড়াতে হবে। এক্ষেত্রে তিনি গুণগতমানের পণ্য উৎপাদন বাড়িয়ে প্রতিষ্ঠানকে লাভজনক করার তাগিদ দেন।

শিল্পসচিব এর বিআইএম পরিদর্শন

শিল্পসচিব বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম) পরিদর্শন করেন এবং কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে বলেন প্রশিক্ষণ কারিকুলামকে আরো সময় উপযোগী করে প্রশিক্ষণ প্রদান করতে হবে। ১২ বিশিষ্ট ভবন নির্মাণ প্রকল্পের গুনগতমান ঠিক রেখে যথা সময়ের মধ্যে শেষ করতে হবে। বিআইএম এর প্রবিধানমালাকে যথাযথ প্রক্রিয়ার মধ্যে দিয়ে হাল নাগাদ করার পরামর্শ দেন তিনি।

পরে তিনি বিআইএম প্রঙ্গণে জাতীয় শোক দিবস উপলক্ষে অসহায় গরীর দুস্থদের মাঝে খাদ্য সামগ্রী বিরতণ করেন এবং বৃক্ষ রোপন করেন।



সাতদিনের সেরা