kalerkantho

শনিবার । ১৬ শ্রাবণ ১৪২৮। ৩১ জুলাই ২০২১। ২০ জিলহজ ১৪৪২

পুঁজিবাজারে লেনদেন চলছে সূচকের ওঠানামায়

অনলাইন ডেস্ক   

১৮ জুলাই, ২০২১ ১১:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



পুঁজিবাজারে লেনদেন চলছে সূচকের ওঠানামায়

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ লেনদেন চলছে সূচকের ওঠানামার মধ্য দিয়ে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ঈদুল আজহার আগে সপ্তাহের প্রথম কার্যদিবস আজ রবিবার (১৮ জুলাই) লেনদেন শুরুর আধাঘণ্টা পর অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১০ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৬১ ও ২২৭৫ পয়েন্টে রয়েছে। এই সময়ের  মধ্যে লেনদেন হয়েছে ২৫৯ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৪টির, কমেছে ১৩৯টির এবং অপরিবর্তিত  রয়েছে ৩৩টি কম্পানিরের শেয়ারের দর।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো- সাইফ পাওয়ায়, শাইনপুকুর সিরামিক, এসএস স্টিল, ফুওয়াং সিরামিক, পদ্মা লাইফ, রহিমা ফুড, ফাস্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড, ফুওয়াং ফুড, বেক্সিমকো লিমিটেড ও ফরচুন শু।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ১০ পয়েন্ট। সকাল ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৪ পয়েন্ট কমে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১৪ পয়েন্টে অবস্থান করে।

এদিকে লেনদেন শুরুর আধাঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৮১ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৯৯ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ৮৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এইসময়ে ৮১টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ৩১টি কম্পানির দর। আর ১১টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে। 



সাতদিনের সেরা