kalerkantho

মঙ্গলবার । ১৯ শ্রাবণ ১৪২৮। ৩ আগস্ট ২০২১। ২৩ জিলহজ ১৪৪২

বিধি-নিষেধের মধ্যেও পুঁজিবাজারে সূচকের উত্থান

অনলাইন ডেস্ক   

৫ জুলাই, ২০২১ ১৩:০৪ | পড়া যাবে ২ মিনিটে



বিধি-নিষেধের মধ্যেও পুঁজিবাজারে সূচকের উত্থান

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন চলছে। 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, চলমান কঠোর বিধি-নিষেধের মধ্যেও সপ্তাহের প্রথম কার্যদিবস আজ সোমবার (৫ জুলাই) লেনদেন শুরুর আধাঘণ্টা পর- অর্থাৎ সকাল সাড়ে ১০টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৪ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরিয়াহ্ সূচক ১০ পয়েন্ট  এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩২৫ ও ২২২০ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৩৩০ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এই সময়ে লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ২৮৬টির, কমেছে ৪৮টির এবং অপরিবর্তিত  রয়েছে ২৩টি কম্পানির শেয়ারের দর।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো- এমএল ডায়িং, সন্ধানী ইনস্যুরেন্স, ন্যাশনাল ফিড, কেয়া কসমেটিকস, ডেল্টা লাইফ, অ্যাপোলো ইস্পাত, ফার কেমিক্যাল, আলিফ ইনস্যুরেন্স, ম্যাকসন স্পিনিং ও ফরচুন শু।

লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ৫১ পয়েন্ট। এরপর ১০টা ১০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরো ৮ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৬৯ পয়েন্ট বেড়ে ছয় হাজার ২২০ পয়েন্টে অবস্থান করে।

এদিকে লেনদেন শুরুর আধা ঘণ্টা পর সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ১১৮ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৯১৩ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

সকাল সাড়ে ১০টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে সাত কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এই সময়ে ১০০টি কম্পানির দাম বেড়েছে, কমেছে ২৬টি কম্পানির দর। আর ১৩টি কম্পানির শেয়ারের দর অপরিবর্তিত রয়েছে।



সাতদিনের সেরা