kalerkantho

শনিবার । ৩ আশ্বিন ১৪২৮। ১৮ সেপ্টেম্বর ২০২১। ১০ সফর ১৪৪৩

১৯ প্রতিষ্ঠান পেল রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার

ফারজানা লাবনী   

১ জুলাই, ২০২১ ১৪:৪০ | পড়া যাবে ২ মিনিটে



১৯ প্রতিষ্ঠান পেল রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার

১৯ শিল্প-প্রতিষ্ঠানকে রাষ্ট্রপতি শিল্প উন্নয়ন পুরস্কার-২০১৯ এর জন্য চূড়ান্তভাবে নির্বাচন করা হয়েছে। ছয় ক্যাটাগরিতে এই পুরস্কার দেয়া হবে। সম্প্রতি এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। দ্রুত শিল্পোন্নয়নের লক্ষ্যে জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদানের স্বীকৃতি প্রদান, প্রণোদনা সৃষ্টি এবং সৃজনশীলতাকে উৎসাহিত করতে প্রতিবছর এ পুরস্কার দিয়ে আসছে শিল্প মন্ত্রণালয়। 

শিল্প মন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন কালের কণ্ঠকে বলেন, শিল্পখাতে অংশ বাড়াতে এ পুরস্কার দেয়া হচ্ছে। বৃহৎ শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কারের জন্য নির্বাচিত প্রতিষ্ঠান হলো যৌথভাবে বিআরবি কেবল ইন্ডাস্ট্রিজ এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ। একই ক্যাটাগরিতে দ্বিতীয় পুরস্কার পাচ্ছে মীর সিরামিক লিমিটেড এবং তৃতীয় জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড। মাঝারি শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কার পাবে বেঙ্গল পলিমার ওয়্যারস লিমিটেড, দ্বিতীয় নোমান টেরি টাওয়েল মিলস এবং যৌথভাবে তৃতীয় পুরস্কার পাবে আকো-টেক্স লিমিটেড এবং ক্রীমসন রোসেলা সী ফুড। ক্ষুদ্র শিল্প শ্রেণিতে প্রমি এগ্রো ফুডস, মাধবদী ডাইং ফিনিশিং মিলস এবং এপিএস হোল্ডিংস পুরস্কার পাচ্ছে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার। 
মাইক্রো শিল্প ক্যাটাগরিতে মসকো ডেইরি এন্টারপ্রাইজ, খান বেকেলাইট প্রোডাক্টস, র‍্যাভেন এগ্রো কেমিক্যালস লিমিটেড যথাক্রমে নির্বাচিত হয়েছে পুরস্কারের জন্য। কুটির শিল্প ক্যাটাগরিতে পুরস্কার পাবে দুটি প্রতিষ্ঠান। এর মধ্যে প্রথম হলো- কোর-দি জুট ওয়ার্কস এবং দ্বিতীয় সামসুন্নাহার টেক্সটাইল মিলস। এছাড়া হাইটেক শিল্প ক্যাটাগরিতে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ইনফরমেশন টেকনোলজি কনসালটেন্টস লিমিটেড এবং সামিট কমিউনিকেশনস লিমিটেড পুরস্কার পাবে। 

এদিকে শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী সেপ্টেম্বর নাগাদ এসব পুরস্কার প্রদানের প্রস্তুতি চলছে। এর মধ্যে একই সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার-২০২০ ঘোষণা করা হয়েছে। এ বছর প্রথমবারের মতো ওই পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান। সাত ক্যাটাগরিতে এসব প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে। দুটি অনুষ্ঠান কাছাকাছি সময়ে অথবা একই সঙ্গে হতে পারে।



সাতদিনের সেরা