kalerkantho

রবিবার । ৪ আশ্বিন ১৪২৮। ১৯ সেপ্টেম্বর ২০২১। ১১ সফর ১৪৪৩

২৩ প্রতিষ্ঠান পাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার

ফারজানা লাবনী   

১ জুলাই, ২০২১ ১৪:৩৫ | পড়া যাবে ২ মিনিটে



২৩ প্রতিষ্ঠান পাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার

২৩টি প্রতিষ্ঠান পাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার-২০২০। সাত ক্যাটাগরিতে এসব প্রতিষ্ঠান নির্বাচিত হয়েছে। সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে সরকার। 

শিল্প মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী সেপ্টেম্বর নাগাদ এ পুরস্কার প্রতিষ্ঠানগুলোর হাতে তুলে দেয়া হতে পারে। উদ্যোক্তা এবং প্রতিষ্ঠানকে শিল্পখাতে অবদানের স্বীকৃতি প্রদান, প্রণোদনা সৃষ্টি ও সৃজনশীলতাকে উৎসাহিত করার জন্য এ পুরস্কার দেয়া হয়ে থাকে।

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন কালের কণ্ঠকে বলেন, শিল্পখাতে উদ্যোক্তাদের সৎ অংশ বাড়াতে এ পুরস্কার দেয়া হচ্ছে। এতে কর্মসংস্থান সৃষ্টি হবে। দেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়বে।  

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কারের প্রত্যেক ক্যাটাগরির প্রথম পুরস্কার হিসেবে তিন লাখ টাকা ও ২৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট দেয়া হবে। দ্বিতীয় পুরস্কার দুই লাখ টাকা ও ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট, আর তৃতীয় পুরস্কার এক লাখ টাকা ও ১৫ গ্রাম স্বর্ণ খচিত ক্রেস্ট দেয়া হবে। 

এ বছর বৃহৎ ক্যাটাগরিতে পুরস্কার পাচ্ছে চারটি প্রতিষ্ঠান। এর মধ্যে প্রথম স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এবং দ্বিতীয় পুরস্কার পাচ্ছে জজ ভূঞা টেক্সটাইল মিলস। যৌথভাবে তৃতীয় হয়েছে আদুরি অ্যাপারেলস লিমিটেড ও ইউনিভার্সাল জিন্স লিমিটেড। মাঝারি শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কারের জন্য মনোনীত হয়েছে যৌথভাবে অকো-টেক্স লিমিটেড এবং ফরচুন সুজ লিমিটেড। দ্বিতীয় পুরস্কার পাচ্ছে রহিমআফরোজ রিনিউএবল এনার্জি লিমিটেড এবং তৃতীয় মাধবদী ডাইং ফিনিশিং মিলস লিমিটেড। 

ক্ষুদ্র শিল্পের জন্য মনোনীত তিনটি প্রতিষ্ঠান যথাক্রমে আমান প্লাস্টিক ইন্ডাস্ট্রি, এসআর হ্যান্ডিক্যাফটস এবং আলীম ইন্ডাস্ট্রিজ লিমিটেড। অতিক্ষুদ্র বা মাইক্রো ইন্ডাস্ট্রির জন্য পুরস্কার পাচ্ছে- মেসার্স কারুকলা, ট্রিম টেক্স বাংলাদেশ ও জনতা ইঞ্জিনিয়ারিং। হাইটেক শিল্পের জন্য মনোনীত তিন প্রতিষ্ঠান হলো- সার্ভিস ইঞ্জিন লিমিটেড, সুপারস্টার ইলেকট্রনিক্স লিমিটেড ও মীর টেলিকম লিমিটেড। 

এছাড়া হস্ত ও কারুশিল্প ক্যাটাগরিতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কারের জন্য মনোনীত হয়েছে যথাক্রমে ক্লাসিকাল হ্যান্ডমেড প্রোডাক্ট বিডি, আয়োজন এবং সোনারগাঁ নকশি কাঁথা মহিলা উন্নয়ন সংস্থা। কুটির শিল্প ক্যাটাগরিতে কুমিল্লা আর্ট এন্ড ক্রাফটস, রংমেলা নারী কল্যাণ সংস্থা এবং অগ্রজ পুরস্কারের জন্য মনোনীত হয়েছে।



সাতদিনের সেরা